চীন থেকে যুদ্ধবিমান কিনবে পাকিস্তান


প্রকাশিত: ১২:৫২ পিএম, ২৩ নভেম্বর ২০১৪
ফাইল ফটো

সামরিক খাতকে আরও সমৃদ্ধ করার লক্ষ্যে চীন থেকে চতুর্থ প্রজন্মের স্টীলথ ফাইটার যুদ্ধবিমান কেনার পরিকল্পনা করেছে পাকিস্তান। পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী রানা তানভীর হাসানের বরাত দিয়ে প্রভাবশালী পত্রিকা ডন এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, এফসি-৩১ যুদ্ধ বিমান কিনতে চীন কর্তৃপক্ষের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা চলছে। এই প্রথমবার সরকারের কোনো ঊর্ধ্বতন কর্মকর্তা চীনের সাথে যুদ্ধবিমান কেনার ব্যাপারে প্রকাশ্যে আলাপ আলোচনার কথা জানালেন। বিষয়টি বরাবরই প্রতিরক্ষা খাতের কাছে গোপনীয় থাকে। চলতি মাসের প্রথম দিকে চীনে ১০ম জুহাই এয়ার প্রদর্শনী অনুষ্ঠিত হয়। সেখানেই এই যুদ্ধবিমান প্রদর্শন করা হয়।

যুক্তরাজ্যভিত্তিক বিখ্যাত প্রতিরক্ষা সাময়িকী জেনস নাম প্রকাশ না করে পাকিস্তানের এক কর্মকর্তাকে উল্লেখ করে বলেছে, পাকিস্তানের বিমান বাহিনী চীন থেকে ৩০ থেকে ৪০ টি এফসি-৩১ যুদ্ধবিমান কেনার আগ্রহ প্রকাশ করেছে। চীন কর্তৃপক্ষের সাথে তারা এখন বিষয়টি নিয়ে আলোচনা করছে। আলোচনা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।

চীনের কর্মকর্তারা দাবি করছেন, যুক্তরাষ্ট্রের ব্যায়বহুল যুদ্ধবিমান এফ-৩৫ এর সঙ্গে তুলনা করে কিছু দেশ তাদের তৈরি এফসি-৩১ যুদ্ধবিমানের প্রতি আগ্রহ দেখিয়েছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।