জয়ের শীর্ষে অস্ট্রেলিয়া


প্রকাশিত: ১২:২০ পিএম, ২৩ নভেম্বর ২০১৪

সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ২ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। ফলে ৫ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জয়ের পাশাপাশি আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে ফিরেছে স্বাগতিক দলটি।

জয়ের জন্য এই ম্যাচে অস্ট্রেলিয়াকে ২৮১ রানের টার্গেট দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। তবে ডি/এল মেথডে অস্ট্রেলিয়ানদের টার্গেট দাঁড়িয়েছে ৪৮ ওভারে ২৭৫ রান। ৫ বল বাকি থাকতে এই টার্গেট ছুঁয়েছে অস্ট্রেলিয়া।

রোববার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে আগে ব্যাট করেছে দক্ষিণ আফ্রিকা। এ দিন ওয়ানডে ক্যারিয়ারে ৬ষ্ঠ সেঞ্চুরির দেখা পেয়েছেন দক্ষিণ আফ্রিকার তরুণ ওপেনার কুইনটন ডি কক। তার ১০৭ রানের ইনিংসটির ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৮০ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকানরা। দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৬৩ রান (৪১ বলে) করেছেন ফারহান বেহারডেইন। এ ছাড়া ৫১ রান করেছেন রিলি রসাউ।

জয়ের জন্য ২৭৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ৩৭ রানে প্রথম উইকেট হারিয়েছে অস্ট্রেলিয়া। তবে ওপেনার অ্যারোন ফিঞ্চ ৭৬, ওয়ানডাউনে নামা শেন ওয়াটসন ৮২ এবং স্টিভেন স্মিথ ৬৭ রান করে দলকে জয়ের পথ তৈরি করে দিয়েছেন। যদিও তীরে এসে তরী ডোবার অবস্থায় হয়েছিল অস্ট্রেলিয়ানদের। ২৬৪ থেকে ২৬৭ রানের মধ্যে পরপর ৪ উইকেট হারিয়ে চাপের মুখেই পড়েছে জর্জ বেইলির দল। শেষ অবধি টেলঅ্যান্ডার জেমস ফকনার ও মিশেল স্টার্চ দলকে ২ উইকেটের জয় এনে দিয়েছেন। এ জয়ে ভারতকে টপকে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেছে অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর :

দক্ষিণ আফ্রিকা : ২৮০/৬; ৫০ ওভার (ডি কক ১০৭, বেহারডেইন ৬৩; কামিনস ৩/৫৪)

অস্ট্রেলিয়া : ২৭৫/৮; ৪৭.১/৪৮ ওভার, টার্গেট ২৭৫ (ওয়াটসন ৮২, ফিঞ্চ ৭৬, স্মিথ ৬৭; পিটারসন ৪/৩২)

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।