নতুন রুবেল-মুস্তাফিজের খোঁজে বিসিবি


প্রকাশিত: ১১:০৯ এএম, ১২ জানুয়ারি ২০১৬

বাংলাদেশ ক্রিকেটের জন্য ২০১৫ সালটা ছিল অনেকটাই স্বপ্নের মতো। বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে পা রাখার পর একে একে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো বাঘা বাঘা দলগুলোকে করেছে কুপোকাত। এমন সাফল্যের পিছনে বিশেষ ভূমিকা রেখেছেন দলের পেসাররা। তাই সাফল্যের সে ধারাবাহিকতা ধরে রাখতে তৃণমূল থেকে পেস বোলিং প্রতিভা খুঁজে বের করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

মোবাইল অপারেটর রবি অজিয়াটাকে সঙ্গে নিয়ে নতুন রুবেল-মুস্তাফিজদের খোঁজার আয়োজনে নেমেছে তারা।
মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, রবির ফাস্ট বোলার হান্ট প্রতিযোগিতায় ব্যাপক সাড়া পড়েছে। এখন পর্যন্ত দেশের ৩৫ হাজার তরুণ-তরুণী নিবন্ধন করেছেন। ১৪ জানুয়ারি পর্যন্ত চলবে নিবন্ধন প্রক্রিয়া। ১৭ জানুয়ারি থেকে দেশের ১৬ স্থানে শুরু হবে মূল কার্যক্রম।

ফাস্ট বোলার হান্টের এ প্রতিযোগিতায় এবার শুধুমাত্র গতির উপর নির্ভর করে নেওয়া হবে না। পাশাপাশি বোলারের ওজন, উচ্চতা, ভারসাম্য, দক্ষতা ও নি টু ওয়াল টেস্ট দেখে নির্বাচন করা হবে। প্রাথমিকভাবে এসব পর্যবেক্ষণ করে ৬৪ জঙ্কে হাই পারফরমেন্স ইউনিটের অধীনে রেখে দেয়া হবে উচ্চতর প্রশিক্ষণ। এরপর যাচাই বাছাই শেষে ১২ (১০ ছেলে ও দুই মেয়ে) সেরা বোলারকে বিজয়ী ঘোষণা করা হবে। সেই ১২ জন যাতে জাতীয় দলে খেলতে পারেন এ লক্ষ্যে তাদের হাই পারফরমেন্স টিমের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হবে।

এ প্রক্রিয়ায় জাতীয় দলের পাইপলাইনে আরও অনেক পেস বোলার বেরিয়ে আসবে বলে প্রত্যাশা আয়োজকদের। ফলে পেসার শঙ্কট কাটিয়ে দেশের সাফল্যের পথ আরো বিস্তৃত হবে বলে তাদের মন্তব্য।

সংবাদ সম্মেলনে বিসিবির সহসভাপতি মাহবুব আনান, মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস, মার্কেটিং কমিটির সদস্য কাজি এনাম আহমেদ ছাড়াও উপস্থিত ছিলেন রবির প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন।

এই আয়োজন প্রসঙ্গে মাহবুব আনাম বলেন, `এ আয়োজনের মাধ্যমে আগে আমরা রুবেল ও শফিউল ইসলামের মতো বোলারদের পেয়েছি। ছেলেদের পাশাপাশি এবার নারী পেসারদেরও খুঁজবো। আমাদের নারী ক্রিকেটাররা এখন বিশ্বমানের। তারা টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে।`
 
জালাল ইউনুস বলেন, `এবার আমরা শুধু মাত্র গতি বেশি হলেই তাকে যোগ্য বিবেচনা করবো না। থাকতে হবে শক্তপোক্ত শরীরও। সব মিলিয়ে এবারের আয়োজন থেকে একঝাঁক ভালো পেসার পাবো বলে আশা করছি।`

এ আয়োজনে বিসিবি-রবির সঙ্গে থাকছেন সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টুয়ার্ট কার্পিনেন। তিনি বলেন, `আমরা পেসারদের বড় একটা দল গঠন করতে চাই। যারা এক সময় দেশের হয়ে সব সংস্করণে ক্রিকেটে মাঠে নামবে।`

আরটি/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।