শক্তিশালী কম্বোডিয়াকে হারিয়েছে মালদ্বীপ


প্রকাশিত: ০১:১৪ পিএম, ১১ জানুয়ারি ২০১৬

বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে শক্তিশালী কম্বোডিয়াকে হারিয়ে জয় তুলে নিয়েছে দ্বীপদেশ মালদ্বীপ। সোমবার যশোর শামস-উল হুদা স্টেডিয়ামে অনুষ্ঠিত এ ম্যাচে ৩-২ গোলের ব্যবধানে জয় পায় মালদ্বীপ। জোড়া গোল করেন মালদ্বীপের আক্রমনভাগের খেলোয়াড় হাসান নাইজ। কম্বোডিয়াকে হারিয়ে টুর্নামেন্টে যাত্রা শুরু করতে পারায় সন্তুষ্ট মালদ্বীপের কোচ এবং অধিনায়ক।

সোমবার স্থানীয় শামস-উল হুদা স্টেডিয়ামে যশোর পর্বের শেষম্যাচ খেলতে মাঠে নামে মালদ্বীপ ও কম্বোডিয়া। দু’দলই মোটামুটি তারুণ্য নির্ভর। তবে মালদ্বীপ দলের অধিকাংশ ফুটবলারই অনূর্ধ্ব ২৩ দলের। তারুণ্য নির্ভর এ দলটি খেলার প্রথম মিনিট থেকেই আক্রমনের ঢেউ তোলে। এ জন্য ফল ঘরে তুলতেও তাদের দেরি হয়নি।

খেলার ৩ মিনিটের মাথায় মাঝমাঠ থেকে বাড়ানো বল নিয়ে কম্বোডিয়ার ডি বক্সের মধ্যে ঢুকে পড়েন মালদ্বীপের এশা ইসমাইল। ফিনিশিং শটে জালে বল জড়িয়ে দেন তিনি (১-০); কিন্তু এগিয়ে থাকার আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি মালদ্বীপের। ম্যাচের ১৪ মিনিটে কম্বোডিয়াকে সমতায় নিয়ে আসেন ভ্যান্ডেথ সন। পলরথ চ্র্যাং এর মাইনাস থেকে বল পেয়ে লক্ষ্যভেদ করেন ভ্যান্ডেথ সন (১-১)।

সমতা ফেরার পর দু’দলই এগিয়ে যেতে মরিয়া হয়ে ওঠে। ২৩ মিনিটে এশা ইসমাইলের শট ক্রসবারে লেগে বেরিয়ে গেলে গোলবঞ্চিত হয় মালদ্বীপ। ৩৩ মিনিটে কম্বোডিয়ার ডিনা টিট’র শটে মালদ্বীপের গোলরক্ষক ফয়সাল হাত লাগালেও তা ক্রসবারে লেগে চলে যায় পলরথ চ্র্যাংয়ের সামনে; কিন্তু বল বাইরে মেরে এগিয়ে যাওয়ার সহজ সুযোগ মিস করেন তিনি।

ম্যাচের ৩৭ মিনিটে ফের এগিয়ে যায় মালদ্বীপ। মধ্যমাঠ থেকে দ্বীপ দেশটির একটি সংঘবদ্ধ আক্রমন হানা দেয় কম্বোডিয়ার সীমানায়। মাঝমাঠের বাড়ানো বল পায়ে লাগিয়েও ক্লিয়ার করতে ব্যর্থ হন ডিনা টিট। বল পেয়ে কম্বোডিয়ার জালে জড়িয়ে দেন হাসান নাইজ (২-১)। মালদ্বীপের এ লিডও বেশিক্ষণ স্থায়ী হয়নি। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে কম্বোডিয়াকে সমতায় নিয়ে আসেন ডিনা টিট। চ্যাংরাসমি সক’র বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে মালদ্বীপের জালে জড়িয়ে দেন ডিনা (২-২)।
 
সমতায় প্রথমার্ধ শেষ হওয়ার পর জয় পেতে দ্বিতীয়ার্ধে মরিয়া হয়ে ওঠে দু’দলই। আক্রমন-পাল্টা আক্রমনে ম্যাচ জমে উঠলেও দীর্ঘ সময় গোল না হওয়ায় কপালে ভাজ পড়তে শুরু করে দু’দলের কোচের। জোরালো কয়েকটি আক্রমন থেকে গোলবঞ্চিত হয় দু’দলই। অবশেষে ম্যাচের ৭৭ মিনিটে মালদ্বীপের ত্রাণকর্তা হিসেবে আভির্ভূত হন হাসান নাইজ।

মাঝমাঠ থেকে লম্বা ভলি কম্বোডিয়ার ডি-বক্সের মধ্যে উড়ে এলে একইসাথে লাফিয়ে ওঠেন কম্বোডিয়ার গোলরক্ষক শ্রী রথম ও হাসান নাইজ। বল গ্রিপ করতে ব্যর্থ হন শ্রী রথম। সেই বল নিয়ে জড়িয়ে দেন হাসান। ম্যাচের বাকীটা সময় গোল পরিশোধে মরিয়া হলেও কাজের কাজটি করতে পারেনি কম্বোডিয়া। তাই জয় নিয়েই মাঠ ছাড়ে মালদ্বীপ।

এদিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবলের এই ৪র্থ ম্যাচ দিয়ে পর্দা নামলো যশোর পর্বের। এদিন মাঠে কোনো টিকিট না থাকায় গ্যালারিতে ছিল উপচে পড়া ভিড়। বাদ্যযন্ত্র নিয়ে উৎসব আমেজে ম্যাচটি উপভোগ করেছেন যশোরের দশ সহস্রাধিক দর্শক।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।