স্মার্ট চিপে চার্জ হবে মোবাইল


প্রকাশিত: ০১:০৫ পিএম, ১১ জানুয়ারি ২০১৬

মরক্কোন বংশোদ্ভূত ফ্রান্সের এক মুসলিম বিজ্ঞানী স্মার্টফোন চার্জের জন্য একটি স্মার্ট চিপ উদ্ভাবন করেছেন। মাত্র ১০ মিনিটের মধ্যেই কোনো রকমের ঝুঁকি ছাড়াই স্মার্টফোনের ব্যাটারি পুরো চার্জ হবে এই চিপের মাধ্যমে।

সিঙ্গাপুরের নানইয়াং বিশ্ববিদ্যালয়ের ব্যাটারি প্রোগ্রামের পরিচালক রাচিদ ইয়াজামি ওই চিপ উদ্ভাবন করেছেন। স্মার্টফোন সহ যেকোনো ধরনের ইলেক্ট্রিক গাড়ির ব্যাটারিও অনায়াসে চার্জ হবে এই চিপের মাধ্যমে। পাঁচ বছরের দীর্ঘ গবেষণার পর তিনি এ চিপ উদ্ভাবনে সক্ষম হয়েছেন।

চার্জের ক্ষেত্রে এটিকে যুগান্তকরী উল্লেখ করে তিনি বলেছেন, এই চিপ ব্যবহার করে ব্যাটারি চার্জে কোনো ঝুঁকি থাকবে না। এছাড়া এ চিপ ব্যবহার করলে ব্যাটারি নষ্ট হওয়ার কোনো সম্ভাবনা নেই। বর্তমানে যেসব চার্জার ব্যবহার করা হয় তা ব্যাটারির ধারণ ক্ষমতা নির্ণয় না করে সব সময় একই মাত্রায় চার্জ সরবরাহ করে। কিন্তু এই চিপ ব্যাটারির ধারণ ক্ষমতা ও দুর্বলতা বুঝে চার্জ সরবরাহ করেএ।

১৯৮০ সালে লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করার জন্য ২০১৪ সালে ফ্রান্সের এই বিজ্ঞানী চার্লস স্টার ড্রাপার পুরস্কার পান। ২০১৪ সালে মরক্কোর রয়্যাল মেডেলও পান ইয়াজিমি।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।