বর্ষসেরা ফুটবলার : মেসি-রোনালদো নাকি নেইমার


প্রকাশিত: ০৫:৩১ এএম, ১১ জানুয়ারি ২০১৬

ক্রিস্টিয়ানো রোনালদো রাজত্ব ধরে রাখবেন, নাকি হারানো মুকুট ফিরে পাবেন মেসি। নাকি প্রথমবারের মত ব্যালন ডি`অর উঠবে নেইমারের হাতে? জানতে অপেক্ষা করতে হবে আজ রাত সাড়ে ১১টা পর্যন্ত। সুইজারল্যান্ডের জুরিখে জমকালো আয়োজনের মধ্যে দিয়ে ঘোষণা করা হবে ২০১৫ সালের ফিফার বর্ষসেরা ফুটবলারের নাম। এই অনুষ্ঠান জুরিখ থেকে সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস-৪।

ফিফা ব্যালন ডি`অর পুরস্কারটা এক প্রকার নিজেদের করে নিয়েছে  লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদো। গত ছয় বছর ধরে বর্ষসেরা ফুটবলারের এই পুরষ্কার নিজেরদের মধ্যে ভাগ করে নিচ্ছেন এই দুই তারকা। গেল ৮ বছরে একমাত্র ২০১০ সাল ছাড়া বাকি সাতটি আসরেই ব্যালন ডি অরের মনোনয়ন তালিকার শীর্ষ তিনে ছিলেন মেসি ও রোনালদো।

তবে এবার মেসি, রোনালদোর সঙ্গে যোগ হয়েছে বার্সেলোনা তারকা নেইমারের নাম। উত্তেজনার পারদে ফুঁসছেন সমর্থকরা। কে পাবেন বর্ষসেরা ফুটবলারের পুরস্কার? লিওনেল মেসির চার থেকে কি পাঁচ হবে নাকি রোনালদোর তিন থেকে চার, নাকি সব হিসেব ওলট পালট করে মেসি রোনালদোকে হারিয়ে নেইমারের হাতে শোভা পাবে প্রথম ব্যালন ডি`অর।

তবে তিনজনের মধ্যে গেল বছরের পারফরমেন্সে এগিয়ে থাকবেন লিওনেল মেসি। গেল মৌসুমটা স্বপ্নের মত কেটেছে বার্সেলোনার। লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ উয়েফা সুপার কাপ, কোপা দেল রে র সঙ্গে বছরের শেষ দিকে ফিফা ক্লাব বিশ্বকাপ সবগুলো আসরের শিরোপাই জিতেছে বার্সেলোনার। আর দলের সাফল্যের মূল কারিগর ছিলেন লিওনেল মেসি। ৫৬ ম্যাচ খেলে মোট গোল করেছেন ৪৮ টি।

বার্সেলোনার হয়ে মেসি যতটা আলো ছড়িয়েছেন, ততটা আলো ছড়াতে পারেননি রিয়াল মাদ্রিদে ক্রিস্টিয়ানো রোনালদো। যদিও ৫২ ম্যাচে তার গোলসংখ্যাও ৪৮। তবে গেল মৌসুমে কোন শিরোপাই পায়নি রিয়াল মাদ্রিদ।

অন্য দুজনের তুলনায় নেইমারের জন্য এবারের ব্যালন ডি`অরটা একটু ভিন্ন। প্রথম বারের মত মনোনয়ন। বার্সেলোনায় গেল মৌসুমে খেলেছেন দুর্দান্ত। ৫৯ ম্যাচে গোল করেছেন ৪৫টি। তাই অনেকের মতে এবার হয়ত দুজনকে টেক্কা দিয়ে নেইমারই পেয়ে যেতে পারেন ব্যালন ডি`অর। এখন দেখার বিষয় কার হাতে ওঠে ব্যালন ডি`অর।  

এ তিনজন ছাড়াও, সেরা কোচের পুরস্কারের দৌড়ে আছেন বায়ার্ন মিউনিখ কোচ পেপ গার্দিওয়ালা, বার্সা কোচ লুইস এনরিক ও চিলির কোচ হোর্হে সামপাওলি।

এমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।