বর্ষসেরা ক্লাব বার্সা


প্রকাশিত: ০৬:৪২ এএম, ০৯ জানুয়ারি ২০১৬

গত মৌসুমটা স্বপ্নের মতোই কেটেছে বার্সেলোনার। প্রথম কোনো ক্লাব হিসেবে দ্বিতীয়বারের মতো ‘ট্রেবল’ জয়ের অনন্য কীর্তি গড়েছে কাতালানরা। এরই প্রতিফলন ঘটেছে উয়েফার বর্ষসেরা ক্লাব নির্বাচনে। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিস্টিকসের (আইএফএফএইচএস) মূল্যায়নে ২০১৫ সালের বর্ষসেরা ক্লাবের স্বীকৃতি পেয়েছে কাতালান এই ক্লাবটি।  

বিশ্বের সব আনুষ্ঠানিক প্রতিযোগিতার ম্যাচের ফল নিয়ে তৈরি করা ক্লাবের বিশ্ব র্যাং কিংয়ে বার্সা গতবছরে জন্য পেয়েছে ৩৭৯ পয়েন্ট। দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ পয়েন্ট নিয়ে এর পরে অবস্থান ইতালিয়ান ক্লাব জুভেন্টাস (২৮৬) এবং নাপোলির (২৬৮)। জার্মানির বায়ার্ন মিউনিখ আছে ২৬৩ পয়েন্ট নিয়ে চার নম্বরে। ২৫৯ পয়েন্ট নিয়ে ফরাসি চ্যাম্পিসয়ন পিএসজির অবস্থান পঞ্চম। ষষ্ঠ স্থানে থাকা রিয়াল মাদ্রিদের অর্জন ২৪১ পয়েন্ট।
 
একই প্রতিষ্ঠানের রেটিংয়ে ঘরোয়া লিগগুলোর মধ্যে সর্বোচ্চ ১ হাজার ২৬২ পয়েন্ট নিয়ে সেরা লীগ নির্বাচিত হয়েছে স্পেনের লালিগা। গতবারের মতো এবারও দ্বিতীয় ইতালির সিরি’এ (১ হাজার ১৭৭ পয়েন্ট)। পরের অবস্থানগুলোতে যথাক্রমে জার্মানির বুন্দেসলিগা, আর্জেন্টিনার প্রিমেরা এ, ফ্রান্সের ফরাসি লিগ ও ইংল্যান্ডের প্রিমিয়ার লিগ।

এমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।