তিনটি কমিশনে যথাযথ আইনি প্রক্রিয়ায় নিয়োগের আহ্বান টিআইবির


প্রকাশিত: ১২:০০ পিএম, ০৭ জানুয়ারি ২০১৬

জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে নিয়োজিত তিনটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান- দুর্নীতি দমন কমিশন (দুদক), জাতীয় মানবাধিকার কমিশন এবং তথ্য কমিশনের শীর্ষ নেতৃত্বের যথাযথ আইনানুগ প্রক্রিয়া নিয়োগের আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বৃহস্পতিবার সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ আহ্বান জানান।

বিবৃতিতে এই প্রতিষ্ঠানগুলোতে শীর্ষ নেতৃত্বের মেয়াদপূর্তি আসন্ন হওয়ায় অনুসরণপূর্বক ও দলীয় রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে উক্ত সৎ, যোগ্য, নিরপেক্ষ এবং পেশাগত অভিজ্ঞতা ও দক্ষতাসম্পন্ন সর্বজনগ্রাহ্য ব্যক্তিদের নিয়োগ প্রদানের আহ্বান জানিয়েছে টিআইবি।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সরকার প্রণীত জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন, দেশে সুশাসন প্রতিষ্ঠা, দুর্নীতি প্রতিরোধ, মানবাধিকার প্রতিষ্ঠা এবং তথ্য অধিকার আইনের কার্যকর বাস্তবায়ন নিশ্চিতকল্পে উক্ত তিনটি কমিশনে আইনানুগ প্রক্রিয়া অনুসরণ করে দলীয় রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে সৎ, যোগ্য, নিরপেক্ষ, নেতৃত্বগুণাবলিসম্পন্ন দৃঢ়চেতা ও পেশাদার নেতৃত্বের নিয়োগ নিশ্চিত করা সরকারের দায়িত্ব। আইনানুগ প্রক্রিয়া অনুসরণ করে সংশ্লিষ্ট আইন বা বিধির কোন প্রকার ব্যত্যয় না করে এবং দলীয় রাজনৈতিক বিবেচনার উর্ধ্বে থেকে উক্ত তিনটি কমিশনে নতুন চেয়ারম্যান ও সদস্য নিয়োগের মাধ্যমে দেশে সুশাসন প্রতিষ্ঠায় সরকার তার নিজস্ব অঙ্গীকার পূরণে সদিচ্ছার বাস্তব দৃষ্টান্ত স্থাপন করবেন, আমরা এই প্রত্যাশা করি।

তিনি বলেন, দলীয় রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে, স্বজনপ্রীতি এবং ভয়-ভীতির ঊর্ধ্বে উঠে আইনানুগ প্রক্রিয়ায় উক্ত তিনটি কমিশনের নতুন চেয়ারম্যান ও সদস্যগণ তাদের ওপর অর্পিত মহান দায়িত্ব পালনে অবিচল থাকবেন দেশবাসী এমনটাই প্রত্যাশা করে।

উল্লিখিত তিনটি সংস্থার কার্যকরতা ও ভাবমূর্তি উন্নয়নে এবং জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে উল্লিখিত তিনটি কমিশনের চেয়ারম্যান নিয়োগের ক্ষেত্রে সরকার যথাযথ দূরদৃষ্টিতার পরিচয় রাখবে বলে টিআইবি আশাবাদ ব্যক্ত করে।

এইচএস/এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।