বরিশালে পরীক্ষা পেছানোর দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ


প্রকাশিত: ০৪:০০ পিএম, ০৬ জানুয়ারি ২০১৬

স্নাতক সন্মান তৃতীয় বর্ষের (২০১১-১২ শিক্ষাবর্ষের) পরীক্ষা দু’মাস পিছিয়ে দেয়ার দাবিতে বরিশালে বিক্ষোভ করেছেন তিনটি সরকারি কলেজের শিক্ষার্থীরা।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে সরকারি বিএম কলেজ, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ এবং সরকারি বরিশাল কলেজের স্নাতক সন্মান তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা বিএম কলেজ থেকে বিক্ষোভ মিছিল বের করেন।

মিছিলটি সিঅ্যান্ডবি রোড হয়ে নগরীর নূরিয়া স্কুল সংলগ্ন জাতীয় বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। সেখানে তারা কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে এবং শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল দাবিনামা উল্লেখ করে স্থানীয় কর্মকর্তাদের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি বরাবর একটি স্মারকলিপি দেন।

আঞ্চলিক পরিচালকের পক্ষে উপ-পরিচালক আব্দুল মালেক স্মারকলিপি গ্রহণ করেন। আন্দোলনকারী শিক্ষার্থী বিএম কলেজের অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী নীপা পাল ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ইসমাইল হোসেন জাগো নিউজকে জানান, তারা প্রথম এবং ২য় বর্ষে মাত্র ১৮ মাস সময় পেয়েছেন। তৃতীয় বর্ষে মাত্র সাত মাসের মাথায় আগামী ২০ জানুয়ারি পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। এ কারণে তারা পূর্ণাঙ্গ প্রস্তুতি নিতে পারেননি।

আন্দোলনকারী শিক্ষার্থী মেহেদি হাসান লিমন জাগো নিউজকে বলেন, আগে পরীক্ষা নয়, আগে শিক্ষা- তারপর পরীক্ষা। তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা এখন পর্যন্ত সিলেবাসই সম্পন্ন করতে পারেননি। এ অবস্থায় পরীক্ষার সূচি ঘোষণা করে তাদের অনিশ্চয়তার মধ্যে ফেলা হয়েছে। তাই পরীক্ষার সূচি অন্তত দু’মাস পিছিয়ে দেয়ার দাবিতে গত ৩ দিন ধরে ধারাবাহিকভাবে মানববন্ধন বিক্ষোভ করে আসছেন তারা। এরই ধারাবাহিকতায় মিছিল শেষে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি দেয়ার কথা বলেন শিক্ষার্থীরা।

জাতীয় বিশ্ববিদ্যালয় আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল মালেক জাগো নিউজকে জানান, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে কর্তৃপক্ষ ২০ জানুয়ারি থেকে তৃতীয় বর্ষের পরীক্ষা পিছিয়ে আগামী ৩ ফেব্রুয়ারি পুনঃনির্ধারণ করেছে। এরপরও শিক্ষার্থীরা পরীক্ষা আরও পেছানোর দাবি তুলেছে। বিষয়টি কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। তারা সব কিছু বিচার বিশ্লেষণ করে সিদ্ধান্ত নেবেন।

সাইফ আমীন/এমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।