বেনাপোলে বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার


প্রকাশিত: ১০:০১ এএম, ০৩ জানুয়ারি ২০১৬

যশোরের বেনাপোল পোর্ট থানার পুটখালি সীমান্ত থেকে ১শ`টি ভারতীয় বিরল প্রজাতির কচ্ছপ আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। তবে কচ্ছপ পাচারের সঙ্গে কাউকে বিজিবি আটক করতে পারেনি।

রোববার সকালে পুটখালির চরের মাঠ এলাকা থেকে কচ্ছপের এ চালানটি আটক করা হয়। এগুলো ভারত থেকে চোরাই পথে পাচার করে আনা হচ্ছিল।

tratol-atok-pictur

খুলনা ২১ বিজিবি ব্যাটালিয়নের পুটখালী ক্যাম্পের সুবেদার কৃষ্ণ জানান, গোপন সূত্রে জানা যায়, ভারত থেকে সীমান্ত পথে পাচারকারীরা ‘ইন্ডিয়ান পয়েন্ট ট্রাটোল’ নামের কচ্ছপের একটি চালান ইছামতি নদী পার করে বাংলাদেশে প্রবেশ করাবে। এ ধরনের সংবাদ পেয়ে বিজিবি সদস্যরা পুটখালীর চরের মাঠ এলাকায় অভিযান চালালে চোরাকারবারীরা কয়েকটি বস্তা ফেলে পালিয়ে যান। পরে ওই বস্তাগুলো ক্যাম্পে এনে তল্লাশি করলে তার মধ্যে একশোটি  ‘ইন্ডিয়ান পয়েন্ট ট্রাটোল’ নামের বড় বড় কচ্ছপ উদ্ধার করা হয়।

আটক হওয়া কচ্ছপগুলো খুলনা বন্যপ্রাণি সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তা (জেডব্লিউ এস) অনিল কুমার গ্রহণ করেন বলে সুবেদার কৃষ্ণ জানান।  

মো. জামাল হোসেন/এমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।