নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়েছে এমনটা বলার সুযোগ নেই


প্রকাশিত: ০৪:৫২ পিএম, ৩১ ডিসেম্বর ২০১৫

বেশ কিছু কেন্দ্রে নির্বাচনে অনিয়ম হয়েছে। একই সঙ্গে অনেক কেন্দ্রে ভালো নির্বাচন হয়েছে। সামগ্রিকভাবে পৌর নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়েছে এমনটা বলার কোনো সুযোগ নেই বলে জানিয়েছে বেসরকারি নির্বাচন পর্যবেক্ষক সংস্থা ‘ইলেকশন ওয়ার্কিং গ্রুপ। বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ পর্যবেক্ষণ তুলে ধরে সংস্থাটি।

বেশ কিছু কেন্দ্রে অনিয়ম ও ভোট কারচুপির ঘটনা ঘটলেও সামগ্রিকভাবে পৌর নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়েছে এমনটা বলার সুযোগ নেই জানিয়ে ইলেকশন ওয়ার্কিং গ্রুপের পক্ষ থেকে জানানো হয়, তারা ২৩৪টির মধ্যে ১১১টি পৌরসভার নির্বাচন পর্যবেক্ষণ করেছে। তাদের পর্যবেক্ষক ছিল এক হাজার ১৯৮ জন। পর্যবেক্ষণের প্রাথমিক খসড়ার ভিত্তিতে তারা বিভিন্ন তথ্য তুলে ধরেছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংস্থার পরিচালক মো. আব্দুল আলিম। নির্বাচন কমিশনের বিরুদ্ধে অভিযোগ তুলে তিনি বলেন, এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগে প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের বিরুদ্ধে ইসির দৃঢ় থাকা উচিত ছিল। এছাড়াও বিভিন্ন এমপি ও মন্ত্রী নির্বাচনের প্রচারণায় অংশ নিলেও তাদের কারো বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সংস্থার পরিচালক মো. আব্দুল আলিম বলেন, নির্বাচনে কিছু কেন্দ্রে অনিয়ম হলেও বেশির ভাগ ক্ষেত্রেই ভালো পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন সংস্থার স্থায়ী কমিটির সদস্য শফিকুল ইসলাম, তালেয়া রেহেমানসহ অন্যারা।

এএস/এসএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।