চকরিয়ায় সংরক্ষিত বনে হাতির মৃত্যু


প্রকাশিত: ০৯:১১ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৫
চকরিয়ায় সংরক্ষিত বনে মারা যাওয়া হাতি

কক্সবাজারের চকরিয়ায় সংরক্ষিত বনাঞ্চলের ভেতর একটি পুরুষ যহাতির রহস্যজনক মৃত্যু ঘটেছে। তবে বন কর্মকর্তারা দাবি করেছেন, হাতিটি রোগে আক্রান্ত হয়ে মারা গেছে।

মঙ্গলবার সকালে কক্সবাজার উত্তর বন বিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের রিংভং এলাকার ঘোনারপাড়া মসজিদের অদূরে বনাঞ্চলের ভেতরের বিল থেকে হাতির মৃতদেহটি উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে ভোররাতে ওই হাতিটি মারা গেছে।

মৃত হাতিটির প্রাথমিক সুরতহাল রিপোর্ট তৈরি করেছেন চকরিয়া উপজেলার ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভেটেরেনারি সার্জন মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, রোগে আক্রান্ত হয়ে অসুস্থতার কারণে মুলত হাতিটি মারা গেছে। হাতিটির খাদ্য নালিতে ইনফেকশন, পায়ুপথ দিয়ে ছানাযুক্ত পানি বের হচ্ছে এবং মুখের ভিতর ঘা হওয়ার কারণে লালা বের হওয়ার আলামত পাওয়া গেছে। এরপরও হাতিটির মৃত্যুর ব্যাপারে চূড়ান্ত তথ্য জানতে তার শরীরের বিভিন্ন অংশ কেটে থেকে নমুনা সংগ্রহ পরীক্ষার জন্য বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ল্যাবরেটরিতে পাঠানো হচ্ছে।

জানতে চাইলে কক্সবাজার উত্তর বন বিভাগের চকরিয়ার ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা এবিএম জসিম উদ্দিন বলেন, মঙ্গলবার সকালে রিংভং ঘোনারপাড়া মসজিদ এলাকায় একটি বন্য হাতি মরে পড়ে আছে খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে হাতির মৃতদেহটি উদ্ধার করা হয়।

মারা যাওয়া হাতির বয়স আনুমানিক ২০-২৫ বছর হতে পারে। তিনি বলেন, হাতিটির শরীরে কোনো ধরনের আঘাতের চিহ্ন নেই। তবে প্রাথমিক সুরতহাল রিপোর্ট তৈরি শেষে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে মৃত হাতিটিকে মাটিতে পুঁতে ফেলা হয়েছে।

সায়ীদ আলমগীর/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।