‘রোনালদোর চেয়ে পরিপূর্ণ ফুটবলার মেসি’


প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৫

একজন বড় রোনালদো, অপরজন ছোট রোনালদো। বড় রোনালদোর তুলনায় ছোট রোনালদো গোল করেছেন অনেক বেশি। কিন্তু সাফল্যের তুলনায় ছোট রোনালদো বড় রোনালদোর ধারে-কাছেও নেই। দুই রোনালদোর বড়জন ব্রাজিলের, ছোটজন ক্রিশ্চিয়ানো, পর্তুগালের। সে যাই হোক, বড় রোনালদো কিন্তু ছোটজনের নন, ভক্ত হলেন তার প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির। দু’বারের বিশ্বকাপজয়ী বড় রোনালদো বললেন, ‘ক্রিশ্চিয়ানো রোনালদোর চেয়ে পরিপূর্ণ ফুটবলার হচ্ছেন লিওনেল মেসি।’ একই সঙ্গে এটাও বললেন যে, আগামী জানুয়ারিতে ফিফা ব্যালন ডি’অর হাতে তোলার যোগ্য সবচেয়ে মেসিই।

সাবেক বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ এবং ইন্টারমিলান লিজেন্ড রোনালদো এমন এক সময় খেলেছেন, যখন চারদিকে ছিল তারকা ফুটবলারের ছড়াছড়ি। ওই সময়ই তিনবার বর্ষসেরা হয়েছিলেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী তারকা। অথচ, ফিফা বর্ষসেরা এখন শুধু সীমাবদ্ধ হয়ে গেছে মেসি এবং রোনালদোর মাঝেই। দু’জন ভাগাভাগি করে নিয়েছেন ৭টি বর্ষসেরা পুরস্কার। সাবেক ব্রাজিলিয়ান তারকা বলছেন, এবারও মেসির হাতেই উঠছে বর্ষসেরার পুরস্কার।

মিডিয়ার সঙ্গে কথা বলতে গিয়ে রোনালদো বলেন, ‘আমি মেসিকেই পছন্দ করে নিতাম। কারণ আমি মেসিকে অন্যদের তুলনায় অনেক পরিপূর্ণ ফুটবলার মনে করি। নানাভাবেই তিনি নিজের প্রতিভার বিচ্ছুরণ ঘটিয়ে যাচ্ছেন।’ ফিফা ব্যালন ডি’অরের জন্য তৃতীয় ফাইনালিস্ট হচ্ছেন রোনালদোরই স্বদেশি নেইমার ডি সিলভা জুনিয়র। তবে ব্রাজিলের রোনালদোর দুর্ভাগ্য, আনুষ্ঠানিকভাবে তিনি মেসিকে ভোট দিকে পারছেন না। কারণ, ফিফা ব্যালন ডি অরে ভোট দেওয়ার যোগ্যতা শুধুমাত্র জাতীয় দলের কোচ, অধিনায়ক এবং কিছুসংখ্যক নির্বাচিত সাংবাদিকের ওপরেই ন্যাস্ত।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।