ডারবানে চালকের আসনে ইংল্যান্ড


প্রকাশিত: ১১:২৯ এএম, ২৯ ডিসেম্বর ২০১৫

নিজভুমেই যেন আজ পরবাসী দক্ষিণ আফ্রিকা। ডারবানের কিংসমিডে ইংল্যান্ডের সামনে বেশ কোনঠাসা অবস্থায় রয়েছে টেস্ট র্যাংকিংয়ে শীর্ষে থাকা দলটি। ঠিক পরাজয়ের মুখে বলা যায় না, তবে ইংলিশদের সামনে ব্যাকফুটে রয়েছে স্বাগতিকরাই।

টেস্টের চলছে চতুর্থ দিনের দ্বিতীয় সেশনের খেলা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে ইংল্যান্ড। স্বাগতিক প্রোটিয়াদের চেয়ে এ মুহূর্তে তারা এগিয়ে ৩৮৭ রান। দ্বিতীয় ইনিংসে এখনও ৩ উইকেট হাতে রয়েছে। অলআউট না হওয়া কিংবা ইনিংস ঘোষণা করলেও, কোথায় গিয়ে ইংলিশরা থামে আর কেমন চ্যালেঞ্জ চুড়ে দেয়, সেটা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

তবে, হাশিম আমলা অ্যান্ড কোংদের সামনে ভালোই চ্যালেঞ্জ চুড়ে দেবে তারা, এতে কোন সন্দেহ নেই। প্রথম ইনিংসে ৩০৩ রানে অলআউট হয়ে যাওয়ার পর দক্ষিণ আফ্রিকাকেও ২১৪ রানে বেধে ফেলে ইংল্যান্ড। ফলে ৮৯ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করতে পারে ইংলিশরা।

অধিনায়ক অ্যালিস্টার কুক মাত্র ৭ রান করে আউট হয়ে গেলেও আলেক্স হেলস আর নিক কম্পটনরা প্রতিরোধ গড়ে তোলেন প্রোটিয়া পেসারদের সামনে। ২৬ রান করে হেলস আউট হয়ে গেলেও ৪৯ রান করেন কম্পটন। মাত্র ১ রানের জন্য তিনি বঞ্চিত হলেন ক্যারিয়ারে দ্বিতীয় হাফ সেঞ্চুরি থেকে।

ডেল স্টেইনদের সামনে আসল লড়াইটা করলেন জো রুট। কম্পটনের সঙ্গে ৭১ রানের জুটি গড়েন তিনি। শেষ পর্যন্ত ব্যক্তিগত ৭৩ রানের মাথায় আউট হয়ে যান তিনি। তার আগে জেমস টেলরের সঙ্গেও ৭৩ রানের জুটি গড়েন তিনি। টেলর আউট হন ৪২ রান করে। বেন স্টোকস যদিও আউট হয়েছেন মাত্র ৫ রান করে। তবে জনি ব্যয়ারেস্ট্র ৬৮ রান করে অপরাজিত রয়েছেন এখনও। মঈন আলি, ১৬ এবং ক্রিস ওকস করেছেন ২৩ রান।

প্রোটিয়া বোলার ড্যান পিটই যা একটু প্রতিরোধ গড়েছেন। তিনি তুলে নিয়েছেন ৫ উইকেট। ২ উইকেট নেন স্টিয়ান ফন জিল।

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।