ডারবানেও প্রোটিয়াদের ব্যাটিং ব্যর্থতা


প্রকাশিত: ০৩:১৯ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৫

বক্সিং ডে টেস্ট দিয়েই শুরু চার ম্যাচের টেস্ট সিরিজ। কিন্তু ডারবানেও দেখা যাচ্ছে প্রোটিয়াদের ব্যাটিং ব্যর্থতা। বাংলাদেশে সিরিজের পর ভারতের বিপক্ষে দারুন ব্যাটিং ব্যর্থতারই ধারাবাহিকতা নিজ দেশেও ধরে রাখলো যেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ৩০৩ রানে বেধে ফেলার পর ১১৩ রানেই ৪ উইকেট হারিয়ে বসেছে স্বাগতিকরা। ডিন এলগার আর ডি বিলিয়ার্স কিছুটা প্রতিরোধ গড়তে না পারলে, ভারতের বিপক্ষে যে লজ্জায় পড়েছিল হাশিম আমলা অ্যান্ড কোং, ঠিক একই লজ্জায় এবারও পড়তে হতো তাদের।

ডারবানের কিংসমিডে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন প্রোটিয়া অধিনায়ক হাশিম আমলা। উইকেটের সুবিধা তুলে নিতেই এ সিদ্ধান্ত তার। সে সুবিধাটা পেয়েছেন তিনি। ডেল স্টেইন আর মর্নে মরকেলের বোলিং তোপের মুখে ৩০৩ রানেই অলআউট ইংল্যান্ড। ৪টি করে উইকেট নেন ডেল স্টেইন আর মর্কেল। ইনজুরি থেকে ফিরেই যেন স্বমহিমায় জ্বলে উঠলেন স্টেইনগান।

ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৮৫ রান করেন নিক কম্পটন। এছাড়া জেমস টেলর করেন ৭০ রান। ৪১ রান করেন জনি ব্যয়ারেস্ট। ৩২ রানে অপরাজিত থাকেন স্টুয়ার্ট ব্রড।

জবাবে ব্যাট করতে নেমে দলের রানের খাতা খোলার আগেই আউট হয়ে যান স্টিয়ান ফন জিল। ১৪ রানে প্রোটিয়ারা হারায় অধিনায়ক হাশিম আমলার উইকেট। এরপর বিপর্যয় কাটানোর চেষ্টা করেন ডি ভিলিয়ার্স আর ডিন এলগার। ৮৬ রানের জুটি গড়ার পর আউট হয়ে যান ডি ভিলিয়ার্স। ৪৯ রানে আউট হন ক্রিকেটের সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান ডি ভিলিয়ার্স। দুর্ভাগ্য, আর এক রান করতে পারলে ক্যারিয়ারে ৩৯তম হাফ সেঞ্চুরিটা হয়ে যেতো তার।

তবে ডি ভিলিয়ার্স আউট হয়ে গেলেও ডিন এলগার ঠিকই পেরেছেন। ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরি পূরণ করে এগিয়ে যাচ্ছেন চতুর্থ সেঞ্চুরির দিকে। মাঝে অবশ্য ফ্যাফ ডু প্লেসিস আউট হয়েছেন মাত্র ২ রান করে। টেম্বা ভাবুমাকে সঙ্গে নিয়ে জুটি গড়ার চেষ্টা করছেন ডিন এলগার। এ রিপোর্ট লেখার সময় দক্ষিণ আফ্রিকার রান ৪৫ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১২১। ৬১ রান নিয়ে ব্যাট করছেন ডিন এলগার আর ১ রান নিয়ে তার সঙ্গী হিসেবে রয়েছেন টেম্বা ভাবুমা। ৩ উইকেট নিয়েছেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।