অস্ট্রেলিয়ার পথে বাণিজ্যমন্ত্রী


প্রকাশিত: ১১:৫৯ এএম, ১৮ নভেম্বর ২০১৪

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ অষ্ট্রেলিয়ার বেলবোর্নে অনুষ্ঠেয় ‘গ্লোবাল গার্মেন্টস ইন্ডাষ্ট্রি আফটার রানা প্লাজা দি ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক ফোরামের সভায় যোগদানের জন্য অষ্ট্রেলিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন।  

বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে মঙ্গলবার একথা জানানো হয়েছে।

আরএমআইটি ইউনিভার্সিটির স্কুল অব ম্যানেজমেন্ট, সেন্টার ফর সাসটেইনেবল অর্গানাইজেশন অ্যান্ড ওয়ার্কস অ্যান্ড দি ইউরোপিয়ান ইউনিয়ন সেন্টার, ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশন এবং বাংলাদেশ গার্মেন্টস ম্যান্যুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)-এর যৌথ উদ্যোগে এ সভার আয়োজন করা হয়েছে। রানা প্লাজা দুর্ঘটনা পরবর্তী সময়ে বাংলাদেশের তৈরি পোশাকের বিষয়ে অষ্ট্রেলিয়ার যে নেতিবাচক ধারণা সৃষ্টি হয়েছে, তা নিরসন করাই এ সভার উদ্দেশ্য।

অস্ট্রেলিয়ার প্রধান আমদানিকারক, বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানিকারক, ফ্যাশন শিল্পের স্টেকহোল্ডারগণ ও সরকারের প্রতিনিধি দল এ সভায় যোগদান করছেন। অপ্রত্যাশিত রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ, বিশেষ করে শ্রমিকদের মজুরি বৃদ্ধি, বাংলাদেশের শ্রম আইন সংশোধন, কারখানা ভবনের স্ট্রাকচারাল ইনটিগ্রিটি, শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ইত্যাদি বিষয়ে ইতোমধ্যে গৃহীত পদক্ষেপ নিয়ে সভায় বিস্তারিত আলোচনা করা হবে।

উল্লেখ্য, রানা প্লাজা দুর্ঘটনার পর সরকার ২০১৩ সালের জুলাই মাসে ন্যাশনাল ট্রিপার্টিট প্ল্যান অব অ্যাকশন অন ফায়ার সেপটি অ্যান্ড স্ট্রাকচারাল ইন্টিগ্রিটি ইন দি রেডি-মেড গার্মেন্টস সেক্টর ইন বাংলাদেশ (এনটিপিএ) গ্রহণ করে। ২০১৪ সালের ৮ জুলাই জেনেভায় ইইউ, আইএলও, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সাসটেইনেবিলিটি কমপ্যাক্ট গ্রহণ করে। যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি সুবিধা পুনর্বহালের লক্ষ্যে বাংলাদেশ অ্যাকশন প্ল্যান-২০১৩ গ্রহণ করে। এতে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের কল্যাণ ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করণ-এর পরিকল্পনা রয়েছে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ সভায় উল্লিখিত বিষয়ে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপ এবং এর অগ্রগতি ও সফলতা তুলে ধরবেন।

এছাড়া তোফায়েল আহমেদ অষ্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে উভয় দেশেল বাণিজ্য সম্পর্কিত বিষয়ে আলোচনা করবেন। আগামী ২৩ নভেম্বর বাণিজ্যমন্ত্রী দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।