নিউজিল্যান্ডের সিরিজ জয়


প্রকাশিত: ০৬:০৩ এএম, ২১ ডিসেম্বর ২০১৫

হ্যামিল্টন টেস্টের প্রথম তিন দিন নাটকের পর নাটক হলেও চতুর্থ দিনে আর কোন নাটক হল না। কেন উইলিয়ামসনের ত্রয়োদশ টেস্ট সেঞ্চুরির উপর ভর করে শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেটের দারুণ এক জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।  আর এ জয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে ব্রেন্ডন ম্যাককালামের দল।   

এর আগে শ্রীলঙ্কা নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ব্যর্থতায় পড়ে। ১৩৩ রানেই গুটিয়ে যায় দলটির ইনিংস। শুরুটা ভালো করলেও কিউই বোলারদের দুর্দান্ত বোলিংয়ে পঞ্চাশের ঘরে পৌঁছাতে পারেনি লঙ্কান কোন ব্যাটসম্যান। সর্বোচ্চ ৪৬ রান আসে ওপেনার কুশল মেন্ডিসের ব্যাট থেকে। নিউজিল্যান্ডের সামনে জয়ের লক্ষ্য তখন ১৮৯ রান।

১৮৯ রানের জয়ের টার্গেটে তৃতীয় দিনের মাঝে মাঠে নামে নিউজিল্যান্ড। তবে শুরু থেকেই উইকেট খোয়াতে থাকে স্বাগতিকরা। কিন্তু তৃতীয় উইকেট জুটিতে রস টেইলরকে নিয়ে শঙ্কা কাঁটিয়ে উঠার চেষ্টা করেন দারুণ ফর্মে থাকা কেন উইলিয়ামস। তবে ব্যক্তিগত ৩৫ রানে দাশমান্থা চামিরার বলে কাঁটা পড়েন টেইলর।

newjiland

নিউজিল্যান্ড ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে অবশ্য অবিচল ছিলেন উইলিয়ামসন। চতুর্থ দিনে জয়ের জন্য নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ৪৭ রান, আর শ্রীলঙ্কার ৫ উইকেট। প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসেও ৪ উইকেট নিয়ে কিউইদের কপালে কিছুটা চিন্তার ভাজ ফেলেছিলেন দুশমন্ত চামিরা। কিন্তু বাস্তবে তা ঘটেনি উইলিয়ামসনের বাধায়। ওয়াটলিংয়ের সঙ্গে ৪৭ রানের অবিছিন্ন জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন উইলিয়ামসন। সেই সঙ্গে তুলে নেন ক্যারিয়ারের ত্রয়োদশ টেস্ট সেঞ্চুরিও। ১৬৪ বলে ১২ চার ও এক ছক্কায় খেলেন ১০৮ রানের অপরাজিত ইনিংস। ওয়াটলিং অপরাজিত ছিলেন ১৩ রানে।
 
এই নিয়ে টানা ১৩ টেস্টে অপরাজিত নিউজিল্যান্ড। যা তাদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি টানা ম্যাচ অপরাজিত থাকার যৌথ রেকর্ড। এর আগে ১৯৮৭ থেকে ১৯৯১ পর্যন্ত টানা ১৩ টেস্টে অপরাজিত ছিল কিউইরা।

এমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।