মালয়েশিয়ায় বিশ্ব অভিবাসী দিবস পালিত


প্রকাশিত: ০৮:০৫ এএম, ১৯ ডিসেম্বর ২০১৫

‘বিশ্বময় অভিবাসন, সমৃদ্ধ দেশ উৎসবের জীবন’ এ প্রতিপাদ্য নিয়ে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস কর্তৃক যথাযোগ্য মর্যাদায় বিশ্ব অভিবাসী দিবসটি পালন করা হয়েছে। গতকাল (শুক্রবার) সন্ধ্যা সাড়ে ৭য় কুয়ালালামপুরের এমপি এ জে অডিটরিয়ামে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

ডেপুটি হাই কমিশনার মো: ফায়সাল আহমেদের সভাপতিত্বে ও কমিশনের প্রথম সচিব (শ্রম) মোশাররাত জেবীনের পরিচালনায় বক্তব্য রাখেন, মালয়েশিয়া ইসলামিক ইউনিভার্সিটির প্রফেসর এ এইচ এম জিহাদুল করিম, ডিফেন্স অ্যাডভাইজার কমোডর শেখ আরিফ মাহমুদ, লেবার কাউন্সিলর মো. সায়েদুল ইসলাম, কাউন্সিলর রইস হাসান সারোয়ার, ফার্ষ্ট সেক্রেটারি এসকে শাহীন, ফার্ষ্ট সেক্রেটারি বেগম তাহমিনা ইয়াসমীন প্রমুখ।

আলোচনা সভায় সভাপতির বক্তব্য ডেপুটি হাই কমিশনার ফায়সাল আহমেদ বলেন, অভিবাসী নারী-পুরুষদের প্রথম শ্রেণির নাগরিক হিসেবে শ্রদ্ধা ও সম্মান দেখাতে হবে। মনে রাখতে হবে তাদের পাঠানো অর্থে দেশের আর্থসামাজিক উন্নয়ন হচ্ছে।  দেশে আসা ও বিদেশে থাকা অভিবাসীদের নিরাপত্তা বিধানে সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের বিশেষ নজর দিতে হবে। অভিবাসী কর্মীদের মর্যাদা ও অধিকার সমুন্নত রাখার প্রয়াসে প্রতিবছর ১৮ ডিসেম্বর এ দিবসটি পালন করা হয়।

তিনি আরো বলেন, যারা বিদেশে অবস্থান করছেন সেদেশের আইন কানুন মেনে চলবেন। একটি ভুলের কারণে যাতে করে দেশের ভাব মূর্তিনষ্ট না হয়।

ফার্ষ্ট সেক্রেটারি (শ্রম) সাহিদা সুলতানা বলেন, বর্তমানে বিশ্বের ১৬০টি দেশে বাংলাদেশের প্রায় এক কোটি কর্মী কর্মরত আছেন। প্রতিবছর গড়ে প্রায় ৫ লাখ কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হচ্ছে। দেশের অর্থনৈতিক ভিত্তি সুদৃঢ় করার প্রত্যয়ে অভিবাসী কর্মীরা যে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন, সে অনবদ্য অবদানকে মূল্যায়ন করাই এ দিবসের উদ্দেশ্য।

জেডএইচ/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]