জাবিতে ‘ভোক্তা অধিকার ও খাদ্যে ভেজাল’ বিষয়ক প্রশিক্ষণ


প্রকাশিত: ১০:৩৭ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৫

জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) যৌথ উদ্যোগে ‘ভোক্তা অধিকার ও খাদ্যে ভেজাল’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এ এ মামুন বলেন, যারা খাদ্যে ভেজাল দেয় তারাও এক ধরণের হত্যাকারী। কারণ ভেজাল খাদ্য ক্রমেই মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দেয়। তাই নিজেদের বাঁচার প্রয়োজনে এর বিরুদ্ধে সোচ্চার হওয়া অতি জরুরি।

কর্মশালায় ভোক্তা অধিকার, ভোক্তার দায়িত্ব, খাদ্যে ভেজাল, ক্ষতিকারক কেমিকেলের ব্যবহার, এসব ব্যবহারের স্বাস্থ্য ও আর্থিক ক্ষতি, প্রতিরোধের উপায়, ভোক্তা অধিকার লঙ্ঘনের প্রতিকার ও বাংলাদেশে বিদ্যামান আইন ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন সিসিএস এর সম্পাদক পলাশ মাহমুদ, আইএফএসটির অফিসার ড. বরুন কান্তি সাহা, বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের শিক্ষক ড. তাপস কুমার দাস।


এছাড়া অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেল্থ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগে সভাপতি ও সিওয়াই-জেইউ এর প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. এম এ রহমানের সভাপতিত্বে সাংবাদিক নেতা ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাংগঠনিক সম্পাদক শেখ জামালসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

প্রশিক্ষণ শেষে প্রতিষ্ঠানের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে। এ সময় বিশ্ববিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। কর্মশালাটি ‘কনজুমার কেয়ার সোসাইটি’ ও ‘কনজুমার ইয়ুথ-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়’ এর যৌথ উদ্যোগে আয়োজন করা হয়।

হাফিজুর রহমান/আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।