ঢাবিতে কালোধোঁয়া নির্গমণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশিত: ০৯:৫৭ এএম, ১৬ নভেম্বর ২০১৪

ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগ এবং যুক্তরাষ্ট্রের স্টেটস ডিপার্টমেন্ট ও আরকাডিস ইউএসএ’র যৌথ উদ্যোগে ‘ব্লাক কার্বন ইমিশন ফ্রম ব্রিক ক্লিনস ইন বাংলাদেশ’ শীর্ষক দিনব্যাপী এক আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার মোকাররম হোসেন খোন্দকার বিজ্ঞান ভবনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আজিজ দেশের ইটভাটা থেকে দূষিত কালোধোঁয়া নির্গমণ বন্ধে আধুনিক প্রযুক্তি ব্যবহারের ওপর গুরুত্ব আরোপ করে বলেন, বৈশিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের জন্য শিল্প-কারখানার কালোধোঁয়া অনেকাংশে দায়ী।

তিনি বলেন, দেশের ইট উৎপাদন পদ্ধতিতে পরিবর্তন আনতে হবে। তিনি এক্ষেত্রে সামাজিক সচেতনতা গড়ে তুলতে কার্যকর ভূমিকা পালনের জন্য ছাত্র, শিক্ষক ও গবেষকদের প্রতি আহবান জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আজিজ প্রধান অতিথি হিসেবে কর্মশালা উদ্বোধন করেন।

রসায়ন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. নীলুফার নাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরকাডিস ইউএসএ’র ভাইস প্রেসিডেন্ট উজিয়েচ ঝোজুইচ ও ঢাকাস্থ মার্কিন দূতাবাসের স্টেটস ডিপার্টমেন্টের প্রতিনিধি অলিভার গেরাড বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এছাড়া কর্মশালায় বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের শিক্ষক ও গবেষকগণ অংশগ্রহণ করেন। -বাসস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।