পরিষ্কার হলো জাবির শহীদ মিনার


প্রকাশিত: ০৩:১১ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৫

বিজয় দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নির্মিত দেশের সর্বোচ্চ শহীদ মিনার পরিষ্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের উদ্যোগে মঙ্গলবার সকাল ১০ থেকে দুপুর ১টা পর্যন্ত এ পরিষ্কার অভিযান চালে। এতে বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চারুকলা বিভাগের শিক্ষার্থীরা ঝাঁড়ু, পানি দিয়ে শহীদ মিনারটি পরিষ্কার করে। চারুকলা বিভাগের ৪৩তম ব্যাচের শিক্ষার্থী উজ্জ্বল হোসেন রাজা বলেন, আমরা কারণে অকারণে শহীদ মিনার অপরিষ্কার করি। যা আমাদের চেতনাকে লুপ্ত রাখে। তাই আমরা বিজয়ের মাসে শহীদদের প্রতি সম্মান রেখে স্ব-উদ্যোগে শহীদ মিনার পরিষ্কার করেছি।

ju
 একই বিভাগের শিক্ষার্থী বিক্রম রায় বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের এ শহীদ মিনারটি বাংলার ভাষা, শিল্প, কৃষ্টি ও সংস্কৃতি, এদেশের ইতিহাস-ঐতিহ্য, মাটি ও মানুষ এবং স্বাধিকার, সার্বভৌমত্ব, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার প্রতীক বহন করে। কিন্তু অবহেলায় আর ১৯৪৮, ১৯৫২, ১৯৫৪, ১৯৬২, ১৯৬৬, ১৯৬৯, ১৯৭০ এবং ১৯৭১ সালের সংগ্রামের ধারাবাহিক ইতিহাস সম্পর্কে স্পষ্ট ধারণ না থাকায় আমরা বেধির উপর জুতা পায়ে উঠি, খাবার ও বাদামের খোসা ফেলে শহীদ মিনারকে অপরিষ্কার রাখি। যা শহীদদের অবমাননা। তাই তাদের সম্মানার্থে আমরা শহীদ মিনার পরিষ্কার করছি।

পরিষ্কার অভিযানে উপস্থিত হয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা বলেন, শিক্ষার্থীদের উদ্যোগ আসলেই প্রশংসা পাবার যোগ্য। এভাবে আমারা যদি নিয়মিত শহীদ মিনার পরিষ্কার রাখি তাহলে একদিকে যেমন শহীদদের প্রতি সম্মান দেখানো হবে, তেমনি বিশ্ববিদ্যালয়ের পরিবেশও অক্ষুণ্ণ থাকবে।

ju
উল্লেখ্য, অর্পূব নির্মাণশৈলী ও নান্দনিক স্থাপত্যর্কমের নিদর্শন জাবির শহীদ মিনার। যা স্বীকৃতি পেয়েছে দেশের সর্বোচ্চ শহীদ মিনার হিসেবে। মাটি থেকে ৭১ ফুট উঁচু মিনারটির ত্রিভূজাকার তিনটি স্তম্ভ ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধকে প্রকাশ করে।

হাফিজুর রহমান/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।