রেস্তোরাঁয় বিশুদ্ধ বায়ু বিক্রি


প্রকাশিত: ০৫:২৭ এএম, ১৫ ডিসেম্বর ২০১৫

চীনের পূর্বাঞ্চলের ঝ্যাং জিয়াগাং শহরে বায়ুদূষণ এমন মাত্রায় পৌঁছেছে যে একটি রেস্তোরাঁ তার খাবারের দামের পাশাপাশি বিশুদ্ধ বাতাসের জন্যও অতিরিক্ত ফি নিচ্ছিল। স্থানীয় কর্তৃপক্ষ এ খবর জানার পর রেস্তোরাঁটিকে বন্ধ করার নির্দেশ দিয়ে বলছে, ক্রেতাদের না জানিয়ে এভাবে অতিরিক্ত টাকা নেয়া অবৈধ।

বার্তা সংস্থা সিনহুয়া জানায়, ওই অঞ্চলের শহরগুলোতে বায়ুদূষণের কারণে সম্প্রতি এত ঘন ধোঁয়াশা সৃষ্টি হচ্ছে যে ১০০ মিটারের বেশি দূরের জিনিস দেখা যায় না। এ কারণে জিয়াংশু প্রদেশের ওই রেস্তোরাঁটি তাদের গ্রাহকদের খাওয়া-দাওয়া করার পরিবেশ উন্নত করতে অভিনব ব্যবস্থা করেছে।

রেস্তোরাঁর ভেতরের বাতাস পরিশুদ্ধ করার জন্য এর মালিক সম্প্রতি একটি ফিল্টার সিস্টেম বসিয়েছেন। আর এর খরচ পুষিয়ে নেবার জন্য তিনি প্রতি গ্রাহক পিছু এক ইউয়ান করে অতিরিক্ত চার্জ আরোপ করেছেন যা খাবারের দামের বাইরে।

china

একজন কর্মকর্তা বলেন, এই চার্জ অবৈধ কারণ রেস্তোরাঁয় যারা খেতে আসছেন বিশুদ্ধ বায়ু তাদের অর্ডারের অংশ নয়। তাই এটাকে একটা পণ্য হিসেবে বিক্রি করা যায় না। বিশুদ্ধ বায়ু সেবনের জন্য অতিরিক্ত অর্থ রেস্তোরাঁর খদ্দেরদের অসন্তুষ্ট করেছে কিন্তু খবরটি বেরুনোর পর চীনা সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই একে স্বাগত জানিয়েছেন।

স্থানীয় এক ব্যক্তি বলেন, সিনা ওয়েইবো মাইক্রোব্লগ সাইটে অনেকেই বলেছেন, বিশুদ্ধ বায়ুর জন্য অতিরিক্ত ফি দিতে তাদের আপত্তি নেই। আমি খুশি মনেই এই ফি দেবো। আরেকজন বলেছেন সরকারেরও উচিত এমন ব্যবস্থা নেয়া।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।