সিরাজগঞ্জ মুক্ত ও শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত


প্রকাশিত: ০৫:৫১ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৫

নানা আয়োজনের মধ্যদিয়ে সিরাজগঞ্জ মুক্ত দিবস ও শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। সোমবার সকালে এ উপলক্ষে শহরের প্রাণকেন্দ্র মুক্তির সোপানে শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন মুক্তিযোদ্ধাসহ সর্বস্তরের মানুষ। সকাল ১০টায় জেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য বিজয় র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবারও কার্যালয়ে এসে শেষ হয়। পরে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট কমান্ডার শফিকুল ইসলাম শফি আলোচনা সভায় সভাপতিত্ব করেন।

এতে বক্তব্যে রাখেন আওয়ামী লীগ নেতা আবু ইউসুফ সূর্য, জাসদ সভাপতি আব্দুল হাই তালুকদার, অ্যাড. বিমল কুমার দাস, ইসহাক আলী, মোস্তফা কামাল খান, সাবেক কমান্ডার সোহরাব আলী সিএনসি, ডেপুটি কমান্ডার জগলুল চৌধুরী, সদর উপজেলা ডেপুটি কমান্ডার আব্দুল মজিদ, আব্দুস সামাদ রতন ও মুক্তিযোদ্ধা সন্তান আব্দুল আলীম। এছাড়াও জেলা আওয়ামী লীগসহ অন্যান্য সংগঠন সিরাজগঞ্জ মুক্ত দিবস ও বুদ্ধিজীবী দিবস পালন করেছে।

বক্তারা বলেন, বাংলাদেশকে মেধাশূন্য করার জন্যই ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। যুদ্ধে হানাদাররা তাদের পরাজয় নিশ্চিত জেনেই এই হত্যাকাণ্ড চালিয়েছে।

দীর্ঘদিন এই হত্যাকাণ্ডের বিচার না হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তাদের বিচার কাজ এগিয়ে চলেছে। যাদের বিরুদ্ধে রায় ঘোষণা হয়েছে, অবিলম্বে তাদের এই রায় বাস্তবায়ন করার জন্য বক্তারা সরকারের প্রতি আহ্বান জানান।

বাদল ভৌমিক/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।