বরিশালে ইতিহাসের সর্ববৃহৎ জুমার জামাত


প্রকাশিত: ১১:৪৯ এএম, ১১ ডিসেম্বর ২০১৫

বরিশালে ইতিহাসের সর্ববৃহৎ জুমার নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দুপুর সোয়া ১টার দিকে নগরীর নবগ্রাম রোড সরদার পাড়া এলাকায় চলমান তিন দিনব্যাপী জেলা ইজতেমা উপলক্ষে বৃহৎ এ জামাত অনুষ্ঠিত হয়।

প্রায় ১০ একর জমির উপর জেলা ইজতেমা আয়োজন করা হলেও জুমার নামাজের কাতার ছাড়িয়ে যায় আশপাশের পুরো এলাকা। এতেও স্থান সংকুলান না হওয়ায় নবগ্রাম রোড, বিভিন্ন বাড়ির ছাদে, এমনকি ব্রিজের উপর দাঁড়িয়েও ঐতিহাসিক জুমার নামাজে শরীক হন ধর্মপ্রাণ মুসল্লিরা। শত কষ্ট সহ্য করেও বরিশালে ইতিহাসের সর্ববৃহৎ জুমার জামাতে অংশগ্রহণ করতে পেরে মহান আল্লাহ তালার দরবারে শুকরিয়া আদায় করেছেন মুসুল্লিরা।

তবে স্থান সংকুলান না হওয়ায় এবং পর্যাপ্ত মাইকের ব্যবস্থা না থাকায় জুমার খুতবা এবং নামাজের একামত ও তাকবিরের শব্দ শুনতে পাননি দূর-দূরান্ত থাকা মুসুল্লিরা। এতে অসন্তোস প্রকাশ করেছেন তারা। তারপরও কয়েক লাখ লোকের অংশগ্রহণে বরিশালে জুমার জামাতে ইতিহাসের অংশ হতে পেরে গর্বিত মুসল্লিরা।

এদিকে, বরিশাল জেলা ইজতেমা এবং স্মরণকালের সর্ববৃহৎ জুমার জামাতের সার্বিক নিরাপত্তা এবং ট্রাফিক ব্যবস্থাপনায় বেগ পেতে হয়েছে বরিশাল মহানগর পুলিশকে। তারপরও সুষ্ঠু ও সুন্দর পরিবেশে জুমার বৃহৎ জামাত শেষ করতে পেরে স্বস্তির নিঃশ্বাস ফেলার কথা জানিয়েছেন বরিশাল মহানগর পুলিশের মুখপাত্র সহকারী কমিশনার আবু সাঈদ।

গত বৃহস্পতিবার ফজরের নামাজের পর বয়ানের মধ্যদিয়ে বরিশালে তিন দিনব্যাপী জেলা ইজতেমা শুরু হয়। শনিবার সকাল ১১টায় আখেরি মোনাজাতের মধ্যদিয়ে এই জেলা ইজতেমাটি শেষ হবে।

সাইফ আমীন/এআরএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।