বিশ্বকাপ ফাইনালের আগে ব্রাজিলে ১৯ জন গ্রেপ্তার


প্রকাশিত: ০২:১৩ পিএম, ১৩ জুলাই ২০১৪

ব্রাজিলের দ্বিতীয় বৃহত্তম নগরী রিও ডি জানেরোতে ভাঙচুরের অভিযোগে বিশ্বকাপ ফুটবল ফাইনালের আগে শনিবার ১৯ জনকে আটক করেছে পুলিশ। আটককৃতদের মধ্যে দুই জন কিশোর।

পুলিশের এক মুখপাত্র জানান, ২৮ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এদের মধ্যে ৯ জন পলাতক রয়েছেন। সশস্ত্র গোষ্ঠীর সদস্য প্রমাণিত হলে আটককৃতদের তিন বছরের কারাদণ্ড হতে পারে।

ব্রাজিলে গত বছর কনফেডারেশন কাপের শুরু থেকে প্রায় ১৩ মাস ধরে বিক্ষোভ হচ্ছে। পরিবহণে ভাড়া বৃদ্ধি করা নিয়ে এ বিক্ষোভের সূত্রপাত। বিক্ষোভ প্রথম দিকে শান্তিপূর্ণ ছিল এবং লাখ লাখ মানুষ রাস্তায় নেমে আসে। তবে পরবর্তীতে বিশ্বকাপ ফুটবল আয়োজনে এক হাজার ১শ’ কোটি মার্কিন ডলার খরচের বিরুদ্ধে লোকজন আরো ক্ষুব্ধ হয়ে বিক্ষোভ অব্যাহত রাখে। বিক্ষোভকারীদের ভাষ্য হল, ব্রাজিলের শিক্ষা ও স্বাস্থ্যের মত খাতগুলোতে যে পরিমাণ বিনিয়োগ করা হয় তার সমপরিমাণ বিশ্বকাপ আয়োজনে ব্যয় করা হয়েছে।

পুলিশ জানায়, আটককৃতরা রোববার বিকেলে নতুন করে সহিংসতার পরিকল্পনা করছিল। আজ মারাকানা স্টেডিয়ামে জার্মানি ও ব্রাজিলের মধ্যে বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। ফাইনালের তিন ঘন্টা আগে মারাকানা কাছে উগ্রপন্থীরা বিক্ষোভের ডাক দিয়েছে।
পুলিশ একটি পিস্তল, একটি বিস্ফোরক দ্রব্য, মাদক ও মুখোশ উদ্ধার করেছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।