জামিন পেয়ে গৃহবন্দি পিস্টোরিয়াস


প্রকাশিত: ০৭:১৮ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৫

বান্ধবী রিভা স্টেনক্যাম্পকে খুনের দায়ে অভিযুক্ত অস্কার পিস্টোরিয়াসের সাজা এখনও ঘোষণা হয়নি। তার মধ্যেই আবার জামিন পেয়ে গেলেন দক্ষিণ আফ্রিকার ব্লেড রানার। গত সন্তাহে প্রিটোরিয়া হাইকোর্টের বিচারক রায়ে অস্কারকে দোষী সাব্যস্ত করে বলেছিলেন, রিভাকে অনিচ্ছাকৃত খুন (ম্যানস্লটার) করা হয়নি। তাকে হত্যা (মার্ডার) করা হয়েছিল।

অর্থাৎ, না বুঝে হত্যা নয়, জেনে বুঝে খুন করার উদ্দেশ্য নিয়েই অস্কার খুন করেছিলেন প্রেমিকাকে। এর পরই অস্কারের কঠোর সাজা নিয়ে জল্পনা শুরু হয়। মঙ্গলবার অস্কারের মামলার শুনানি ছিল। যেহেতু ১৯৯৫ সালের ৬ জুন থেকে দক্ষিণ অফ্রিকায় সাজা হিসেবে মৃত্যুদণ্ডকে রদ করা হয়েছে, তাই মনে করা হচ্ছে, হত্যার রায় বলবৎ থাকলে অস্কারের কমপক্ষে ১৫ বছরের জেল হবে।

তবে, এখন যা পরিস্থিতি ২০১৬ সালের ১৮ এপ্রিল তার পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত কিছু বলা যাচ্ছে না। অস্কারের আইনজীবী বলেছেন, কনস্টিটিউশনাল কোর্টে অস্কার হত্যার রায়ের বিরুদ্ধে আপিল করবেন। ইতিমধ্যেই এক বছর জেলে কাটিয়েছেন অস্কার। প্রিটোরিয়া হাইকোর্টের আইনজীবী অব্রে লেডওয়াবা মঙ্গলবার বলেন, ‘২০১৬ সালের ১৬ এপ্রিল পর্যন্ত এই মামলার শুনানি পিছিয়ে দেয়া হলো। ১০ হাজার রান্ডের পরিবর্তে অস্কারের জামিন মঞ্জুর করা হলো।’

অস্কার জামিন পেলেও তাকে গৃহবন্দি থাকতে হবে। তবে তদন্তকারী অফিসারদের অনুমতি নিয়ে তিনি বাড়ি ছেড়ে বের হতে পারবেন। পিস্টোরিয়াসের উপর যন্ত্রের সাহায্যে নিয়ন্ত্রণ রাখা হবে। এর আগে অক্টোবরেই জেল থেকে জামিন পেয়ে অস্কার গৃহবন্দি রয়েছেন।

আইএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।