যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পাওয়ায় তৃতীয় বাংলাদেশ


প্রকাশিত: ১১:২১ এএম, ০৯ ডিসেম্বর ২০১৫

যুক্তরাষ্ট্রে গত পাঁচ বছরে গ্রিন কার্ড পাওয়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের মধ্যে বাংলাদেশ তৃতীয় স্থানে রয়েছে। ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে ৭৫ হাজার অভিবাসী যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পেয়েছেন। দ্য ওয়াশিংটন ফ্রি বিকন নামের  মার্কিন এক সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

হোমল্যান্ড সিকিউরিটির পরিসংখ্যানের বরাত দিয়ে মার্কিন সিনেটের অভিবাসন বিষয়ক উপকমিটি জানিয়েছে, গত পাঁচ বছরে (২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত) পাকিস্তান থেকে সবচেয়ে বেশি অভিবাসী গ্রিন কার্ড পেয়েছে। দেশটির ৮৩ হাজার অভিবাসী গ্রিন কার্ড পাওয়ায় মুসলিম দেশগুলোর মধ্যে শীর্ষস্থানে রয়েছে।

পাকিস্তানের সমান সংখ্যক ইরাকি অভিবাসী গ্রিন কার্ড পেয়ে দ্বিতীয় হয়েছে। বাংলাদেশ থেকে ৭৫ হাজার অভিবাসী গ্রিন কার্ড পেয়েছে ওই পাঁচ বছরে। ফলে গ্রিন কার্ড পাওয়া মুসলিম দেশগুলোর মধ্যে তৃতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ। এছাড়া ইরানের ৭৩ হাজার ও মিসরের ৪৫ হাজার অভিবাসী যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পাওয়া এ দেশ দুটি যথাক্রমে চতুর্থ এবং পঞ্চম হয়েছে।

২০০৯ থেকে ২০১৩ সাল মোট ছয় লাখ ৮০ হাজার অভিবাসীকে গ্রিন কার্ড দিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া আগামী পাঁচ বছরে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো থেকে আরো অন্তত ছয় লাখ ৬০ হাজার অভিবাসীকে গ্রিন কার্ড দেয়ার প্রত্যাশা করেছে দেশটি।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।