সমাপনী অনুষ্ঠানে যা থাকছে


প্রকাশিত: ১২:৪৬ পিএম, ১৩ জুলাই ২০১৪

ফুটবলের ২০তম আসরের পর্দা নামছে রবিবার রাতে। মঞ্চ প্রস্তুত, আর্টিস্টরা প্রস্তুত, আয়োজকরাও প্রস্তুত। প্রস্তুত হয়ে আছেন আতশবাজির কারিগররাও। এখন কেবল সময়ের অপেক্ষা।

উদ্বোধনীর মতো বিশ্বকাপের সমাপনী অনুষ্ঠানটিও সংক্ষিপ্ত সময়ের। আর্জেন্টিনা-জার্মানি ফাইনাল ম্যাচ শুরুর আগের ৩০ মিনিট ধরে চলবে চোখ জুড়ানো সমাপনী অনুষ্ঠানটি। ফিফা ও অন্যান্য আন্তর্জাতিক মিডিয়ার দেওয়া তথ্যানুসারে ফ্রিডম, সলিডারিটি, প্যাশন এবং ডাইভারসিটি- ফুটবলের এই ৪টি মূল্যের চরিত্রগত রূপ দিয়ে শুরু হবে অনুষ্ঠান। এর পর আসরে অংশ নেওয়া ৩২টি দলের বিশেষ করে দুই ফাইনালিস্ট দলের প্রতিনিধির আনুষ্ঠানিক উপস্থিতি ঘটবে সেখানে। এর পর থাকবে ব্রাজিলের ঐতিহ্যবাহী সাম্বা নৃত্য। সাম্বা নৃত্যে অংশ নেবে রিও ডি জেনেরিওর স্থানীয় একটি অ্যাকাডেমির ৪০০ তরুণ পারফরমার।

সাম্বা নৃত্যের পরপরই বিশ্বকাপের ট্রফি মাঠে আনা হবে। ফরাসি প্রতিষ্ঠান লুই ভুইতোর তৈরি করা দৃষ্টিনন্দন চামড়ার বাক্সে করে আনা হবে ট্রফিটি। বাক্স থেকে বিশ্বকাপ ট্রফি অবমুক্ত করবেন ব্রাজিলিয়ান মডেল জিসেলে বানদচেন এবং স্প্যানিশ ফুটবলার কার্লোস পুয়েল।

সমাপনী অনুষ্ঠানের শেষ অংশে থাকবে গান-বাজনা। গান গাইবেন বিখ্যাত কলম্বিয়ান পপ গায়িকা শাকিরা। বিশ্বকাপের সমপানী অনুষ্ঠানে অংশ নেওয়ায় এটা শাকিরার হ্যাটট্রিক। এর আগে ২০০৬ এবং ২০১০ সালের বিশ্বকাপের সমাপনী অনুষ্ঠানেও ছিলেন তিনি। ররিবার মারাকানায় ‘লা লা লা (বিশ্বকাপ ২০১৪)’ গানটি গাইবেন শাকিরা। তবে শাকিরাই একমাত্র আকর্ষণ নন। সমপানী অনুষ্ঠানে থাকছেন যুক্তরাষ্ট্রের বিখ্যাত হিপ হপ আর্টিস্ট উইক্লেফ জিয়ানলি জিয়ান, মেক্সিকান ও আমেরিকান মিউজিশিয়ান কার্লোস সানতানা, ব্রাজিলিয়ান গায়ক আলেক্সান্দ্রে পিরেজ, আরেক ব্রাজিলিয়ান মিউজিশিয়ান ও গীতিকার কারলিনহোস ব্রাউন। এবারের বিশ্বকাপের অফিসিয়াল সং ‘উই উইল ফাইন্ড অ্যা ওয়ে’ গানটিতে সম্মিলিতভাবে অংশ নেবেন এই বিখ্যাত শিল্পীরা। অনুষ্ঠানে ব্রাজিলের জনপ্রিয় কিছু গানও স্থান পেয়েছে।

আয়োজকরা জানিয়েছেন, রবিবার রাতে সংক্ষিপ্ত হলেও জমকালো সমপানী অনুষ্ঠানই হতে যাচ্ছে মারাকানা স্টেডিয়ামে। যদিও এই বর্ণিল সমপানী অনুষ্ঠান ২০০ মিলিয়ন ব্রাজিলবাসীর মনে কতোটা রঙ ছড়াবে, তা এক প্রশ্ন বটে! কারণ সেমিফাইনালে লজ্জাজনক হারের পর স্থান নির্ধারণী ম্যাচেও নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে হেরেছে ব্রাজিল, যা হতাশার গভীরে ঠেলে দিয়েছে ব্রাজিলিয়ানদের।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।