চিটাগাংকে হারিয়ে সেমির পথে ঢাকা


প্রকাশিত: ১১:৩৫ এএম, ০৮ ডিসেম্বর ২০১৫

মাত্র ১২২ রানের লক্ষ্য। মামুলি এই লক্ষ্যও পার হতে পারলো না চিটাগাং ভাইকিংস। ঢাকার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের মুখে ১৬.৫ ওভারে মাত্র ৭৬ রানেই অলআউট হয়ে গেছে তামিম ইকবালের দল। ফলে ১২১ রান করেও ৪৫ রানের বিশাল জয় তুলে নিয়ে শেষ চারের আশা বাঁচিয়ে রাখল ঢাকা ডাইনামাইটস।

ঢাকার স্পিনার মোশাররফ রুবেল বুঝিয়ে দিলেন, আগের ম্যাচে রংপুরের বিপক্ষে তাকে বসিয়ে রাখার সিদ্ধান্ত ছিল ভূল। অথচ, দলে ফিরেই দেখালেন তার স্পিন ভেলকি। ১২১ রানকেও কিভাবে রক্ষা করা যায় সেটা দেখিয়ে দিলেন দলীয় ম্যানেজমেন্টকে। ১৬ রান দিয়ে তিনি তুলে নেন ৪ উইকেট। ২ উইকেট নেন মুস্তাফিজ। ২.৫ ওভার বল করে তিনি দিয়েছেন মাত্র ৭ রান।
 
টস জিতে ঢাকাকে ব্যাটিংয়ে পাঠায় চিটাগাং। বোলারদের সাফল্যে সাঙ্গাকারাদের মাত্র ১২১ রানের মধ্যে বেধে ফেলে তারা; কিন্তু তাতেও কোন লাভ হলো না চিটাগাং ভাইকিংসের। এত সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ঢাকার বোলারদের সামনে দিশেহারা তামিম ইকবালের চিটাগাং। পেস এবং স্পিন মিশেলে ঢাকার আক্রমণের মুখে দ্রুত উইকেট হারায় তারা।

১২২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই তিলকারত্নে দিলশানের উইকেট হারায় চিটাগাং। ২০ রানের মাথায় হারায় তামিমকে। ইনজুরির কারণে কথা ছিল শেষ দুই ম্যাচ খেলবেন না তামিম। কিন্তু দলের প্রয়োজনে তাকে নামতেই হলো মাঠে। অথচ, তার ব্যাটই কথা বললো না। আউট হয়ে গেলেন মাত্র ৮ রানে।

বিপর্যয় কাটিয়ে দলকে জয়ের পথে নিয়ে আসার দায়িত্ব ছিল ইয়াসির আলি আর এনামুল হক বিজয়ের। কিন্তু মাত্র ২ রান করে আউট হয়ে গেলেন ইয়াসিরও। এনামুল হক বিজয় আউট হন ৯ রান করে। এখনও পর্যন্ত সর্বোচ্চ ১৪ রান করেছেন পাকিস্তানের উমর আকমল।

কিন্তু নিজের বোকামির কারণেই ইনিংসটাকে বড় করতে পারলেন না তিনি। মোশাররফ রুবেলের বল মোকাবেলা করতে সামনে এগিয়ে আসেন তিনি। কিন্তু বলের নাগালই পেলেন না। চতুর সাঙ্গাকারা কালবিলম্ব না করে ভেঙে দিলেন তার স্ট্যাম্প। ৪৯ রানেই পড়লো ৫ উইকেট।

দলের পরাজয় তো আগেই নিশ্চিত হয়ে গেছে। শেষ দুই ব্যাটসম্যান শুধু পরাজয়ের ব্যবধানই কমানোর চেষ্টা করেন। ১০ রান করে আউট হন ইলিয়াস সানি। দলীয় ৬১ রানের মাথায় মোশাররফ রুবেলের বলে কোন রান না করেই ফিরে যান মোহাম্মদ আমির। দলকে একই অবস্থানে রেখে ফিরে যান শফিউল ইসলামও। নবম ব্যাটসম্যান হিসেবে বিলাওয়াল ভাট্টি ফিরে গেলে তখনই শেষ হয়ে যায় খেলা। কারণ চিটাগাংয়ের জিয়াউর রহমান আহত হয়ে ব্যাট করতে নামতে পারেননি।

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।