ঢাকায় অননুমোদিত ভবনের সংখ্যা সাড়ে ৪ হাজার


প্রকাশিত: ০২:১৬ পিএম, ১৩ নভেম্বর ২০১৪

ঢাকা শহরে রাজউকের অনুমোদন বহির্ভূত এবং অনুমোদিত নকশার ব্যত্যয় ঘটিয়ে নির্মিত প্রায় ৪ হাজার ৫শ`টি ভবন রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বৃহস্পতিবার সংসদে সরকারি দলের বেগম সানজিদা খানমের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ২০১৪ সালের অক্টোবর মাস পর্যন্ত ৬০টি ভবনের অবৈধ অংশ উচ্ছেদ করা হয়েছে। অনুমোদনবিহীন ভবন অপসারণ রাজউকের একটি রুটিন ওয়ার্ক।

সরকারি দলের দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, বর্তমানে জরাজীর্ণ পুরানো ঢাকাকে বদলানোর বিষয়ে রাজউক-এর কোন প্রকল্প নেই। তবে রাউজক জরাজীর্ণ ঐতিহ্যবাহী পুরানো ঢাকাকে পরিকল্পিত নগরায়নের লক্ষ্যে রাস্তা প্রশস্তকরণ, ঐতিহ্যধারণকারী শাখারী বাজার, তাঁতী বাজার, ঐতিহ্যপূর্ণ এলাকা ও উন্মুক্তস্থান সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করেছে।

এছাড়া তিনি আরও জানান, সমন্বিত নগর পরিকল্পনার মাধ্যমে পুরানো ঢাকার ঐতিহ্য সংরক্ষণসহ উন্নত পরিবেশ সৃষ্টি, পর্যটন সুবিধা সম্প্রসারণ ও পুরান ঢাকাবাসীর জন্য উন্নত নাগরিক সুযোগ-সুবিধা সম্পন্ন শহর সৃষ্টির লক্ষ্যে ডিটেইল্ড এরিয়া প্ল্যান এ রিভার ফ্রন্ট ডেভেলপমেন্ট এবং নতুন রাস্তার বিষয়টি প্রস্তাবনায় রয়েছে। ড্যাপ-এ আরবান রিডেভেলপমেন্ট ও আরবান রিনিওয়াল ও প্রস্তাবনা রয়েছে যা পর্যায়ক্রমে রাজউক কর্তৃক বাস্তবায়ন করা হবে। -বাসস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।