গেইলের এক রানের মূল্য সাড়ে তিন লাখ!


প্রকাশিত: ১২:৪২ পিএম, ০৭ ডিসেম্বর ২০১৫

অর্থের ঝনঝনানি আর চকচকে রঙ্গিন পোষাকের গ্ল্যামারাস টি২০ ক্রিকেট বিপিএল। মাল্টি মিলিয়ন ডলারের এই টুর্নামেন্টে কোটি টাকা ব্যায়ের হিসাব করাটা বাতুলতা মাত্র। এটা এখন আর শিরোনাম হওয়ার মত খবর নয়। তবে, এক রানের মূল্য যখন সাড়ে তিন লাখ টাকায় ছাড়িয়ে যায়, তখনই তা সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়।

অবিশ্বাস্য হলেও সত্যি। ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইলেরর প্রতিটি রানের পেছনে বরিশাল বুলস কর্তৃপক্ষকে ব্যয় করতে হচ্ছে প্রায় সাড়ে তিন লাখ টাকা করে। বরিশাল বুলসের হয়ে নিজের প্রথম দুই ম্যাচে গেইলের পারফরম্যান্স বিশ্লেষণ করলে এই চিত্রই দাঁড়াচ্ছে।

ক্রিস গেইলকে খেলাতে বরিশাল বুলসকে ম্যাচ প্রতি ফি দিতে হচ্ছে ৩৫ হাজার ডলার করে। বাংলাদেশি টাকায় প্রায় সাগে ২৭ লাখ। ইনজুরির কারণে টুর্নামেন্টের শুরু থেকে বিপিএল খেলতে আসতে পারেননি তিনি। এসেছেন মাঝ পথে। ততদিনে বরিশাল কিন্তু উড়ছিল। ৬ ম্যাচ খেলে জয় পেয়েছে ৫টিতে।

ক্রিস গেইল যোগ দেয়ার পর যে আশা ছিল বরিশাল বুলসের, হচ্ছে তার উল্টোটা। গেইলের হাত ধরে দুটি ম্যাচেই পরাজয় বরণ করতে হলো বরিশালকে। দুই ম্যাচেই ৮ রান করে আউট হয়ে গেলেন গেইল। প্রথম ম্যাচে একটি ছক্কা হাঁকিয়েছিলেন। দ্বিতীয় ম্যাচে তাও পারলেন না। মেরেছেন একটি বাউন্ডারি।

চুক্তি অনুযায়ী দুই ম্যাচে নিশ্চিত ৭০ হাজার ডলার পরিশোধ করতে হয়েছে বরিশালকে। সে হিসেবে গেইল রান করেছেন মাত্র ১৬টি। অথ্যাৎ গেইলের রান প্রতি সাড়ে চার হাজার ডলার (প্রায় সাগে তিন লাখ টাকা) ব্যায় করতে হয়েছে বরিশাল মালিক পক্ষকে।

বিশ্বব্যাপি টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপনের নাম ক্রিস গেইল। আইপিএল, সিপিএল, বিগ ব্যাশ কিংবা র্যাম-স্ল্যাম টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট, সব জায়গাতেই সরব উপস্থিতি তার। বাংলাদেশের জমজমাট বিপিএলও বাদ নয়। আগের দুই আসরই মাতিয়ে গিয়েছিলেন ক্যারিবীয় ব্যাটিং দানব।

যে মাপের ক্রিকেটার, তাতে ক্রিস গেইলের মূল্যও অনেক বেশি। বিপিএলে বিদেশি ক্রিকেটারের জন্য গভর্নিং কাউন্সিল মূল্য নির্ধারণ করে দিয়েছে সর্বোচ্চ ৭০ হাজার ডলার। তবে এটাও তারা বলে দিয়েছে, প্রয়োজন হলে ফ্রাঞ্চাইজিগুলো এর বেশি মূল্যেও বিদেশি ক্রিকেটারদের সঙ্গে চুক্তি করতে পারবে।

ক্রিস গেইলেরমত ক্রিকেটারকে ৭০ হাজার ডলারে পাওয়া যাবে না এটা জানা কথা। তাতেও তাকে নিয়ে কাড়াকাড়ি। তাতে জিতেছে বরিশাল বুলস। তবে ৭০ হাজারে তো নয়ই, তাকে দিতে হচ্ছে ম্যাচ প্রতি পারিশ্রমিক। সেটাও পারফরম্যান্সের ওপর ভিত্তি করে নয়। ক্রিস গেইলের মূল্য ম্যাচ প্রতি ৩৫ হাজার ডলার করে। বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে ২৭ লাখ।

তবে রোববার সিলেট সুপার স্টারসের বিপক্ষে ম্যাচে হারের পর বরিশালের অধিনায়ক মাহমুদুল্লা রিয়াদ গেইলের ওপর আস্থা না হারিয়ে বলেছিলেন, ‘আমার বিশ্বাস, তিনি দ্রুতই ফর্মে ফিরে আসবেন।’ রিয়াদের মত আশাবাদী হয়ে আছে বরিশাল বুলসের সমর্থকরাও, কবে ফর্মে ফিরবেন গেইল!

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।