ডিজিটাল জন্মনিবন্ধন পদ্ধতি নিয়ে সেমিনার অনুষ্ঠিত


প্রকাশিত: ০২:৪২ এএম, ০৭ ডিসেম্বর ২০১৫

বাংলাদেশে ডিজিটাল জন্ম নিবন্ধনকে যুগোপযোগী করার মাধ্যমে একটি শক্তিশালী সিভিল রেজিস্ট্রেশন ও ভাইটাল স্ট্যাটিস্টিক (সিআরভিএস) ব্যবস্থা গড়ে তোলায় সহযোগিতা করার লক্ষ্যে প্ল্যান ইন্টারন্যাশন্যাল বাংলাদেশ সম্প্রতি একটি কর্মসূচি হাতে নিয়েছে। প্ল্যান ইন্টারন্যাশন্যাল বাংলাদেশের উদ্যোগে আইটি প্রতিষ্ঠান ইএটিএল এই গবেষণা কার্যক্রম পরিচালনা করছে।

কর্মসূচির প্রথম ধাপে বাংলাদেশে সিভিল রেজিস্ট্রেশন ও ভাইটাল স্ট্যাটিস্টিক (সিআরভিএস) ব্যবস্থার সামগ্রিক প্রেক্ষাপট পর্যালোচনার জন্য সারাদেশে একটি জরিপ চালানো হয়। জরিপের ফলাফল ও প্রাপ্ত তথ্য সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প, বিভিন্ন মন্ত্রণালয়, দাতা সংস্থা ও সংশ্লিষ্ঠ সকলকে জানানো ও মত বিনিময়ের জন্য সম্প্রতি গুলশানের একটি হোটেলে দিনব্যাপি সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বিজয় ভট্টাচার্য্যের সভাপতিতে সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ইএটিএলএর ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান।

কর্মসূচির উদ্দেশ্য ও পরিকল্পনা নিয়ে আলোকপাত করেন প্ল্যান ইন্টারন্যাশন্যাল বাংলাদেশের সিআরভিএস বিষয়ক প্রধান আরিফুল ইসলাম এবং গবেষণার প্রাথমিক ফলাফলের উপর নিবন্ধ উপস্থাপন করেন ইএটিএলের সিইও ডাঃ নিজাম উদ্দিন আহমেদ।

জরিপের ফলাফলে ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধনের হার ৩.৩% এবং সব মিলিয়ে জন্ম নিবন্ধনের হার ৭৬.৫% বলে জানানো হয়। এসময় বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী স্বাস্থ্য ও সমাজকল্যাণ বিষয়ক প্রাক্তন উপদেষ্টা অধ্যাপক সৈয়দ মোদাচ্ছের আলী, বাংলাদেশ জন্ম ও মৃত্য নিবন্ধন প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব শেখ মুজিবর রহমান ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিমল কান্তি সাহা, প্ল্যান ইন্টার ন্যাশন্যাল বাংলাদেশের কান্ট্রিডিরেক্টর মিসসে নাইত গেব্রে জিয়াবার, বিশ্ব ব্যাংক ও ইউনিসেফের প্রতিনিধিবৃন্দ। বিজ্ঞপ্তি।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।