কাশিমপুর কারাগারে আধুনিক পানি সরবরাহ কার্যক্রম উদ্বোধন


প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৬ ডিসেম্বর ২০১৫

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম বলেছেন, কারাবন্দিরা পরিত্যক্ত নয়, তারা এদেশেরই নাগরিক, তাদেরও নাগরিক সুবিধা পাওয়ার অধিকার রয়েছে। তিনি বলেন, আইসিআরসি কাশিমপুর কারাগারে সাত হাজার বন্দির সুপেয় বিশুদ্ধ পানি সরবরাহের জন্য গভীর নলকূপ স্থাপন করেছে। তারা আর্ত-মানবতার সাহায্যে বিশ্বের সব দেশে কাজ করে যাচ্ছে।

কারাগারের কর্মকর্তাদের আধুনিক প্রশিক্ষণ প্রদান অব্যাহত রাখার জন্য আইসিআরসির প্রতি আহ্বান জানান এইচটি ইমাম। তিনি কারাগারের বর্তমান পরিবেশ ও কারা রক্ষীদের পোশাক-পরিচ্ছেদের প্রশংসা করেন।

রোববার বিকেলে গাজীপুরে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে আধুনিকায়ন পানি সরবরাহ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন এইচ টি ইমাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক খান ও কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার উদ্দিন।

বক্তব্য রাখেন জেলা প্রশাসক এসএম আলম, আইসিআরসি বাংলাদেশের হেড অব ডেলেগেশন ক্রিস্টিন চিপোলা। উপস্থিত ছিলেন গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশীদ পিপিএম, জেলা মুক্তিযোদ্ধা কামান্ডার কাজী মোজাম্মেল হক, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, জেলা সিভিল সার্জন ডা. মো. আলী হায়দার খান ও আইসিআরসির কর্মকর্তাগণ।

আইসিআরসির কমিউনিকেশন কর্মকর্তা রায়নান সুলতানা জানান, আইসিআরসি বাংলাদেশে কারাগার পরিদর্শন ছাড়াও আইসিআরসি ও কারা অধিদফতর যৌথভাবে জেলখানায় কর্মরত ডাক্তার ও সহকারী এবং সিনিয়র জেল কর্মকর্তাদের জন্য সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধিবিষয়ক বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে।

এ পাম্প স্টেশনটি ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রস-এর কারিগরি এবং আর্থিক সহযোগিতায় নির্মাণ করা হয়েছে। যা দিয়ে প্রতি ঘণ্টায় ৮০ হাজার লিটার পানি উত্তোলন করতে সক্ষম হবে। পাম্প হাউজটি নির্মাণের ফলে কাশিমপুর কারা কমপ্লেক্সের কর্মকর্তা, কারা অভ্যন্তরে অবস্থিত হাসপাতাল ও স্কুলসহ প্রায় সাত হাজার ব্যক্তির প্রতিদিনের চাহিদা মিটিয়ে পর্যাপ্ত ও নিরাপদ পানি সরবরাহ করা সম্ভব হবে।

মো. আমিনুল ইসলাম/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।