আজ ঝিনাইদহ হানাদার মুক্ত দিবস


প্রকাশিত: ০৪:৪৬ এএম, ০৬ ডিসেম্বর ২০১৫

আজ ৬ ডিসেম্বর। ঝিনাইদহ হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে ঝিনাইদহ শত্রুমুক্ত হয়। আকাশে উড়ে লাল সবুজের স্বাধীন পতাকা।

Jhenai

স্বাধীনতা যুদ্ধে জেলায় প্রথম সম্মুখ যুদ্ধ সংঘটিত হয় সদর উপজেলার বিষয়খালীতে। উল্লে­খযোগ্য যুদ্ধের মধ্যে ছিল বিষয়খালী যুদ্ধ, গাড়াগঞ্জ যুদ্ধ, শৈলকুৃপা থানা আক্রমণ, কামান্না, আলফাপুর ও আবাইপুরের যুদ্ধ। ১ থেকে ১৬ এপ্রিল বিষয়খালী যুদ্ধে ৩৫ জন, ১৪ অক্টোবর আবাইপুর যুদ্ধে ৪১ জন, ২৬ নভেম্বর কামান্না যুদ্ধে ২৭ জনসহ স্বাধীনতা যুদ্ধে ঝিনাইদহ জেলায় ২৭৬ জন মুক্তিযোদ্ধা শহীদ হন। এর মধ্যে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা রয়েছে এই জেলায় দুইজন। তারা হলেন বীর শ্রেষ্ট হামিদুর রহমান ও বীর প্রতীক সিরাজুল ইসলাম।

Jhenai

দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করবে বিভিন্ন সংগঠন। এর মধ্যে রয়েছে ঝিনাইদহ পানি উন্নয়ন বোর্ড থেকে মুক্তিযোদ্ধাদের বর্নাঢ্য র‌্যালি, মক্তিযোদ্ধা সংসদের পতাকা উত্তোলন ও মুক্তিযোদ্ধা সমাবেশ অন্যতম।

এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।