ধোনি-ম্যাককালামের চেয়েও সেরা মুশফিক


প্রকাশিত: ০৮:৫৩ এএম, ০৫ ডিসেম্বর ২০১৫

নিঃসন্দেহে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান তিনি। ট্যাকটিস-ট্যাকনিক সব দিক থেকে। কখনও কখনও মুশফিকুর রহিমকে মিস্টার ডিপেন্ডেবল নামেও ডাকা হয়। তার ব্যাটে চোখ বন্ধ করে এখন নির্ভর করতে পারে বাংলাদেশ। দলের প্রয়োজনীয় মুহূর্তে তার জ্বলে ওঠার ক্ষমতা, কার না জানা! মিস্টার ডিপেন্ডেবল তো আর এমনি এমনি নাম হয়নি।  

আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্যের সঙ্গে ১০ বছরেরও অধিক সময় কাটিয়ে ফেলেছেন মুশফিক। ব্যাট হাতে যেমন নিজের নামের পাশে ‘সফল’ শব্দটা বসিয়ে দিতে পেরেছেন, গ্লাভস হাতেও ঠিক তেমনই। খালেদ মাসুদ পাইলটের কাছ থেকে গ্লাভস নেয়ার পর থেকে উইকেটের পেছনেও মিস্টার ডিপেন্ডেবলে পরিণত হয়েছেন মুশফিক।

তবে দেশীয় সাফল্যে বড় হলেও, আন্তর্জাতিক অঙ্গনে সেরাদের কাতারে নাম লেখানোর মত নিজের ক্যারিয়ারকে বিস্তৃত হয়তো করতে পারেননি; কিন্তু একটি ক্ষেত্রে তো এখন মুশফিক সত্যি সমীহ জাগানিয়া একটি নাম। নিজেকে নিয়ে গেছে সেরাদের চেয়েও সেরা পর্যায়ে।

এখনও পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা উইকেটরক্ষকদের তালিকা করা হলে মুশফিকের নাম আসনে ভারতের মহেন্দ্র সিং ধোনি কিংবা নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালামেরও আগে। টি-টোয়েন্টি উইকেটরক্ষকদের তালিকায় যে মুশফিকের নাম রয়েছে চতুর্থস্থানে! তার পেছনে রয়েছেন ধোনি-ম্যাককালাম-ডি ভিলিয়ার্সদের মত উইকেটরক্ষকরা।

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক মুশফিকের। এরপর এখনও পর্যন্ত খেলেছেন ৪৩টি ম্যাচ। এর মধ্যে ক্যাচ ধরেছেন ১৯টি। স্ট্যাম্পিং করেছেন ২১টি স্টাম্পিং। মোট ডিসমিসাল ৪০টি। টি-টোয়েন্টি উইকেটরক্ষকদের তালিকায় শীর্ষস্থানটি দখলে পাকিস্তানের কামরান আকমলের(৬০), ওয়েস্ট ইন্ডিজের দিনেশ রামদিন (৪৮) আর শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারার (৪৫)।

মুশফিকের পেছনে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি (৩৬), ব্রেন্ডন ম্যাককালাম (৩২) আর দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সকেও (২৭)। তারা তিনজনই মুশফিকের চেয়ে খেলেছেন অনেক বেশি ম্যাচ।

শ্রীলংকার কুমার সাঙ্গাকারা খেলেছেন ৫৬ ম্যাচ। ৪৫টি ডিসমিসাল করে মুশফিকের আগেরস্থানটি ধরে রেখেছেন তিনি। বাংলাদেশের মিস্টার ডিপেন্ডেবলের পক্ষে খুব সম্ভব সাঙ্গাকারাকে ছাড়িয়ে যাওয়ার। যদিও বাকি দু’জন কামরান আকমল আর দিনেশ রামদিনকে ছোঁয়া হবে কি না বেশ সন্দেহ রয়েছে। রামদিন নিয়মিত খেলছেন। আকমল অনিয়মিত হলেও জাতীয় দলে ফিরে আসতে পারেন যে কোন সময়।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেরা উইকেটকিপিং
      নাম                                      ম্যাচ    ইনিংস    ডিসমিসাল    ক্যাচ/স্টাম্পিং
কামরান আকমল (পাকিস্তান)               ৫৪     ৫৩           ৬০            ২৮/৩২
দিনেশ রামদিন (ওয়েস্ট ইন্ডিজ)          ৫২     ৫২            ৪৮            ৩০/১৮
কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)                   ৬       ৫৬           ৪৫             ২৫/২০
মুশফিকুর রহিম (বাংলাদেশ)               ৪৩     ৪২           ৪০              ১৯/২১
মহেন্দ্র সিং ধোনি (ভারত)                   ৫২     ৫১           ৩৬              ২৫/১১
ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড)        ৭১    ৪২            ৩২              ২৪/৮
মোহাম্মদ শেহজাদ (আফগানিস্তান)        ৩৬    ৩৫            ৩০              ১৯/১১
কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা)          ২২    ২২            ২৭              ২০/৭
এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা)        ৬৩    ২৪            ২৭              ২১/৬
ব্র্যাড হাডিন (অস্ট্রেলিয়া)                    ৩৪    ৩১            ২৩               ১৭/৬

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।