এমপির কারখানার অবৈধ স্থাপনা সরিয়ে নিতে ২ দিনের আলটিমেটাম


প্রকাশিত: ০২:৩৬ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৫

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আটি এলাকায় শীতলক্ষ্যা নদীর ১২ একর চরভূমি ভরাট করে গড়ে তোলা আম্বর পাল্প অ্যান্ড পেপার মিলের অবৈধ স্থাপনা ৪৮ ঘণ্টার মধ্যে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান এমপি।

আম্বর পেপার মিল বিএনপির সাবেক এমপি এমএ হাশেমের মালিকানাধীন। তবে শনিবারের মধ্যে অবৈধ স্থাপনা সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হলেও শুক্রবার কোনো পদক্ষেপই নেয়নি দখলকারী প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ।

শুক্রবার ওই এলাকায় অবৈধ দখলমুক্তের কার্যক্রম পরিদর্শন করেছেন বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক। শনিবারের মধ্যে অবৈধ দখল অবমুক্ত ও স্থাপনা সরানোর নির্দেশ দিয়েছেন তিনি।

২৫ বছর পূর্বে সিদ্ধিরগঞ্জের আটি ও আজিবপুর মৌজায় জেলা প্রশাসন থেকে শীতলক্ষ্যা নদীর চর লিজ নিয়ে ভরাট করে ১৯ একর জমিতে আম্বর পাল্প অ্যান্ড পেপার মিলটি গড়ে উঠে। জেলা প্রশাসক ৯৯ বছরের জন্য লিজ দিলেও পরে তা আবার বাতিলও করা হয়। এ নিয়ে আম্বর পেপার মিল কর্তৃপক্ষ আদালতে মামলা দায়ের করে। ২০১২ সালে বিআইডব্লিউএ কর্তৃপক্ষ ইজারাকৃত জায়গাসহ নদীর পাড়ের সকল অবৈধ দখল অবমুক্ত করতে পারটেক্স গ্রুপ কর্তৃপক্ষকে নির্দেশ দিলে তারা উচ্চ আদালতে রিট করলে আদালত ওই ১৯ একর জায়গায় উভয়পক্ষকে স্থিতিবস্থা বজায় রাখার নির্দেশ দেয়।

এদিকে সম্প্রতি শীতলক্ষ্যার তীর ভরাট করে আবারো অবৈধ স্থাপনা নির্মাণের চেষ্টা করছিল প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) বিকেলে থেকে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ নদীর পাড়ে অবৈধ স্থাপনা অবমুক্ত করতে উচ্ছেদ অভিযানে আসে। পরে পারটেক্স গ্রুপ ৪৮ ঘণ্টার মধ্যে অবৈধ দখল ও দখলকৃত জায়গা থেকে তাদের সকল স্থাপনা সরিয়ে নিবে বলে জানায়। কিন্তু এ সময়ের মধ্যে ২৪ ঘণ্টা পার হলেও তারা অবৈধ দখলকৃত জায়গা অবমুক্ত ও স্থাপনা সরিয়ে নেয়ার কোনো প্রক্রিয়া নেয়নি বলে জানিয়েছেন বিআইডব্লিউটির কর্মকর্তারা।

এদিকে মন্ত্রীর নির্দেশের পর শুক্রবার বেলা ১১টার দিকে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক কাঁচপুর সেতুর দক্ষিণ পার্শ্বে নদীর পাড় পরিদর্শন করেন। পরে তিনি এম এ হাশেমের মালিকানাধীন পারটেক্স গ্রুপের কর্মকর্তা নুরুল হুদাকে শনিবারের মধ্যে অবৈধ দখল অবমুক্ত ও স্থাপনা সরানোর নির্দেশ দিয়ে বলেন, এটা আমাদের জন্য চ্যালেঞ্জ। নদীর পাড়কে অবৈধ দখলদারদের হাত থেকে উদ্ধার করা হবেই। এ সময় বিআইডব্লিউটি (নদী বন্দর নারায়ণগঞ্জ) এর যুগ্ম পরিচালক আরিফ উদ্দিন, উপ-পরিচালক গোলাম মোস্তফা ও সহকারী পরিচালক রেজাউল করিম উপস্থিত ছিলেন।

বিআইব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক আরিফ উদ্দিন বলেন, মন্ত্রীর নির্দেশে এ উচ্ছ্বেদ অভিযান চলছে। আদালতে নির্দেশনা রয়েছে ১৯ একর পরিমাণ জায়গার উপর। তাছাড়া এটা নিয়েও মামলাও চলমান। ১৯ একর পরিমাণ দেখিয়ে ৬০ একরের মতো জায়গা দখলে নিয়ে নিয়েছে পারটেক্স গ্রুপের আম্বর পেপার মিলের নামে একটি কারখানা। এগুলো উচ্ছেদে অভিযান চলছে।

হোসেন চিশতী সিপলু/এমএএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।