মেয়েদের বিয়ের বয়স ১৬ না করার দাবি


প্রকাশিত: ০৯:২৮ এএম, ০৪ ডিসেম্বর ২০১৫

বাল্যবিবাহ নিরোধ আইনের খসড়ায় মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স শর্ত সাপেক্ষে ১৬ বছর না করার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, দারিদ্র, যৌতুক, নিরাপত্তাহীনতা, অসচেতনতা, অশিক্ষা, কুসংস্কার ইত্যাদি যে সকল কারণে বাল্য বিয়ের হার বেশি সেগুলো দূর করার কোন বিশেষ উদ্যোগ না নিয়ে এর বিপরীতে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স কমানোর আইন করা হচ্ছে ।এ আইন পাস হলে যুগ যুগ ধরে এর কু-প্রভাব আমাদের সমাজে বিদ্যমান থাকবে।

বক্তারা আরো বলেন, বিয়ের জন্য এই বয়স জাতিসংঘ ঘোষিত আর্ন্তজাতিক শিশু অধিকার সনদ লঙ্ঘন করে। যেতেতু ১৮ বছরের আগে কেউ ভোট, নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট ও সম্পত্তির উত্তরাধিকারী হতে পারবে না তাহলে একজন অসহায় শিশুকে এই আইনের মাধ্যমে কোথায় ঠেলে দেওয়া হচ্ছে?

সমাজতান্ত্রিক মহিলা ফোরাম ঢাকা মহানগর শাখার সভাপতি শম্পা বসুর সভাপতিত্বে মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ঢাকা মহানগর শাখার সভাপতি রুখসানা আফরোজ, গণসঙ্গীত শিল্পী মাহমুদুজ্জামান প্রমুখ।

এএস/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।