১৫ বছর জেল হতে পারে পিস্টোরিয়াসের


প্রকাশিত: ০৮:২৫ পিএম, ০৩ ডিসেম্বর ২০১৫

অবশেষে বান্ধবী রেভা স্টেনক্যাম্পকে হত্যার জন্য অপরাধী হিসেবে গণ্য হলেন ‘ব্লেড রানার’ খ্যাত দক্ষিণ আফ্রিকার প্যারা-অলিম্পিয়ান অস্কার পিস্টোরিয়াস। এর আগে বান্ধবী হত্যার জন্য পাঁচ বছরের জেল হয়েছিল পিস্টোরিয়াসের; কিন্তু এবার সুপ্রিম কোর্টের বিচারে পিস্টোরিয়াসের শাস্তি আরও বেড়ে গেলো। তিনি অপরাধী হিসেবে বিবেচিত হয়েছেন। কমপক্ষে ১৫ বছরের জেলের ঘানি টানতে হবে ‘ব্লেড রানার’-কে।

১৪ ফেব্রুয়ারি, ২০১৩। ভ্যালেনটাইন্স ডে’র রাতে নিজের বাড়িতে মডেল বান্ধবী রেভা স্টেনক্যাম্পকে গুলি করে ত্যা করেন ২৭ বছর বয়সী দক্ষিণ আফ্রিকার প্যারা-অ্যাথলিট পিস্টোরিয়াস। ছয় ছ’মাস ধরে শুনানি চলার পর চূড়ান্ত রায় জানানোর কথা ছিল আদালতের।

প্রিটোরিয়া হাইকোর্টের বিচারপতি মাসিপা বলেছিলেন, উপযুক্ত সাক্ষ্য প্রমাণের অভাবে পিস্টোরিয়াসকে বান্ধবী হত্যা মামলায় দোষী সাব্যস্ত করা যাচ্ছে না। পাশাপাশি আদালতের বিচারপতি বলেছিলেন, পিস্টোরিয়াস পূর্বপরিকল্পিত খুন করেনি। তার বিরুদ্ধে ইচ্ছাকৃত খুনের কোনো প্রমাণ পাওয়া যায়নি।

আদালতের এই ঘোষণার পরে ব্লেড রানার কিছুটা স্বস্তি পেয়েছিলেন। তবে তখনো চূড়ান্ত রায় দেননি আদালত। তাই চলছিল আলোচনা। কতো বছর জেল হতে পারে তার? কেউ বলছিল ২৫ বছর। অবার কেউ বলছিল ১০ বছর জেল হবে পিস্টোরিয়াসের।

প্রথমে পাঁচ বছরের জেল হয়েছিল ‘ব্লেড রানারের’। এবার কমপক্ষে ১৫ বছরের জেল তো হতেই পারে; লোকজনের মুখে শাস্তির কথা শুনে হতাশায় ভেঙে পড়েন পিস্তোরিয়াস।

আইএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।