প্রতিবন্ধীদের অধিকার উপেক্ষা করা উচিত নয়


প্রকাশিত: ০১:৫১ পিএম, ০৩ ডিসেম্বর ২০১৫

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিবন্ধী হয়ে জন্মলাভ করা কোনো ব্যক্তি বা তার বাবা-মায়ের অপরাধ নয়। তাই প্রত্যেকেরই উচিত প্রতিবন্ধীদের অধিকার রক্ষা করে সমাজে তাদের স্থান করে দেয়া।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৪তম আন্তর্জাতিক ও ১৭তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতাকালে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের বোঝা নয়। সমাজে একসময় তাদের ব্যাপারে গুরুতর সংস্কার ছিল। কিন্তু এখন পরিস্থিতি বদলে গেছে। মানুষ এখন তাদেরকে সমাজের অংশ বলে মনে করে।

তিনি বলেন, প্রতিবন্ধীদের উপেক্ষা করা উচিত নয়। বরং আমাদের উচিত তাদের অধিকার ও কল্যাণের বিষয়ে সংবেদনশীল ও সহানুভূতিশীল হওয়া।

শেখ হাসিনা বলেন, একটি স্বাধীন দেশ হিসেবে প্রতিবন্ধীসহ দেশের প্রতিটি মানুষেরই তাদের অধিকার নিয়ে বাঁচতে হবে। প্রতিবন্ধীদের সংখ্যা মোটেও কম নয়। তাই, বাংলাদেশ বিপুল সংখ্যক মানুষের কল্যাণ বিবেচনা করে দিবসটি পালন করার লক্ষ্যে জাতিসংঘের সঙ্গে যোগ দিয়েছে।

এসময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে যোগ দেন। সমাজ কল্যাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মোজাম্মেল হোসেন এতে সভাপতিত্ব করেন।

প্রতিবন্ধী জাতীয় ফোরামের সভাপতি সাইফুল হক এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব তরিকুল ইসলাম অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন।

একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।