বিপর্যয়ের পর রাহানের প্রতিরোধ


প্রকাশিত: ০১:১৪ পিএম, ০৩ ডিসেম্বর ২০১৫

পুরো ভারতই কি তবে স্পিনারদের স্বর্গরাজ্য! সেটা হোক ক্রিকেট মাঠে কিংবা ক্রিকেট মাঠের বাইরে। নাগপুরের উইকেট নিয়ে কম বিতর্ক হয়নি। দক্ষিণ আফ্রিকাকে খুব সহজে হারিয়ে দেয়ার পর আইসিসি যখন রিপোর্ট দিলো, ‘ওই উইকেটটা ছিল খেলার অনুপযোগি’, তখন ওই রিপোর্টকে বিরাট কোহলি পর্যন্ত তুচ্ছ-তাচ্ছিল্য করতে ছাড়েনি। আইসিসির রিপোর্টে ভারতীয়দের নির্লজ্জ দুষ্কৃতির ছবিই ফুটে উঠেছে। লাজ-লজ্জার মাথা খুইয়ে তারা এমন উইকেট বানাবে, যে কেউ সেখানে গিযে হোঁচট খেতে বাধ্য।

ম্যাচ রিপোর্ট লেখার আগে বড় একটা ভূমিকা লিখে ফেললাম। কারণও আছে। দিল্লিার ফিরোজ শাহ কোটলায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গান্ধি-মেন্ডেলা সিরিজের যে ম্যাচটা শুরু হলো আজ, তাতেও দেখা যাচ্ছে স্পিনারদের দৌরাত্ম্যই বহাল থাকবে। স্পোর্টিং উইকেট নাকি নন স্পোর্টিং উইকেট সেটা বিচারের ভার অবশ্য ম্যাচ শেষে আইসিসির ওপরই বর্তাবে (যদি অভিযোগ করা হয়)। তবে, আপাতত দৃষ্টিতে দেখা যাচ্ছে এখানেও স্পিনারদের দাপট অব্যাহত থাকবে।

কারণ, টস জিতে ব্যাট করতে নামা ভারত প্রথম দিনই পড়েছে দক্ষিণ আফ্রিকার আনকোরা এক অফ স্পিনার ড্যান পিটের ঘূর্নি ফাঁদে। মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নামা এই অফ স্পিনার মুড়ে দিয়েছেন ভারতের টপ অর্ডার। ১০১ রান দিয়ে একাই নেন চার উইকেট। তার সঙ্গে অবশ্য উইকেট নেয়ার উল্লাসে মাতেন পেসার কাইল অ্যবোটও। ২৩ রান দিয়ে তিনি নেন ৩ উইকেট। আর দিন শেষে ভারতের সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ২৩১ রান।

টস জিতে ব্যাট করতে নামা ভারত শুরু থেকেই পড়েছিল দারুন বিপর্যয়ে। ড্যান পিটের ঘূর্নিতে ৬৬ রানেই তিন উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। অ্যাবোটও যোগ দেন তার সঙ্গে। ১৩৬ রানের মাথায় ভারতকে আরও বিপর্যয়ে ঠেলে দেয় বিরাট কোহলির (৪৪ রান) আউট। তাকেও ফেরান পিট। রোহিত শর্মার উইকেটও তুলে নেন তরুন এই স্পিনার।

এমন বিপর্যয়ের পরও ভারতের ভালো অবস্থানে থাকার মূল কারণ, আজিঙ্কা রাহানের দৃঢ়তা। একের পর এক যখন উইকেট পড়ছিল, তখন এক প্রান্ত আগলে ধরে ব্যাট করে চলেছেন ভারতীয় দলের এই তরুন। দিন শেষে তিনি রয়েছেন ৮৯ রানে অপরাজিত। তার এই একটি ইনিংসের ওপর ভর করেই মূলতঃ ভারত প্রথম দিন বিপর্যয় সত্ত্বেও রয়েছে ভালো অবস্থানে। রাহানের সঙ্গে উইকেটে রয়েছেন রবিচন্দ্র অশ্বিন।

প্রসঙ্গত: চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম তিনটি শেষে দুটিতে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ইতিমধ্যে সিরিজ জিতে নিয়েছে বিরাট কোহলির ভারত।

সংক্ষিপ্ত স্কোর
টস: ভারত। ভারত ১ম ইনিংস (১ম দিন শেষে): ২৩১/৭, ৮৪ ওভার (রাহানে ৮৯*, অশ্চিন ৬*, কোহলি ৪৪, ধাওয়ান ৩৩, মুরালি বিজয় ১২, পুজারা ১৪, জাদেজা ২৪; ড্যান পিট ৪/১০১, কাইল অ্যাবট ৩/২৩)।

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।