আশুগঞ্জ থেকে ৭ জেলায় সার সরবরাহ বন্ধ


প্রকাশিত: ০২:৪৫ পিএম, ০১ ডিসেম্বর ২০১৫

সারের মোড়কে পাটের বস্তার ব্যবহার বাধ্যতামূলক করার সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবিতে ও ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুই সার ডিলারকে জরিমানা করার প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সারকারখানা থেকে সার উত্তোলন ও বিক্রয় বন্ধ করে দিয়েছেন ডিলাররা।

এর ফলে মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের ব্রাহ্মণবাড়িয়া, নেত্রকোনা, কিশোরগঞ্জ, কুমিল্লা, চাঁদপুর, সুনামগঞ্জ ও হবিগঞ্জে সার সরবরাহ বন্ধ রয়েছে।

মঙ্গলবার আশুগঞ্জ ফেরিঘাটে জেলা সার সমিতির এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্ত নেয়া হয়।

জেলা সার সমিতির সভাপতি রুহুল আমিন ভূইয়া জানান, সারের মোড়কে পাটের বস্তা ব্যবহার করা হলে সারের গুণাগুণ নষ্ট হওয়ার পাশাপাশি বস্তা ওজনে কমে যাবে। এতে করে কৃষকরা প্রতারিত হবেন। অবিলম্বে সরকারি এই সিদ্ধান্ত প্রত্যারের দাবি জানান তিনি।

এর আগে সোমবার থেকে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক করতে যৌথভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শুরু করেছেন পাট অধিদফতর ও প্রশাসন। সোমবার ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরে দুইজন ডিলার ও আশুগঞ্জ বন্দরে তিনজন চাল ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

উল্লেখ্য, ধান, চাল, ভুট্টা, সার ও চিনির মোড়কে পাটের বস্তার ব্যবহার বাধ্যতামূলক করেছে সরকার। ব্রাহ্মণবাড়িয়া জেলায় পুরোপুরিভাবে পাটের বস্তার মোড়ক ব্যবহার শুরু করতে পারেনি ব্যবসায়ীরা। ধানের বাজারে পাটের বস্তা মোড়ক হিসেবে ব্যবহার শুরু হলেও সার ডিলার ও চাল ব্যবসায়ীরা এখনো প্লাস্টিকের বস্তার মোড়কই ব্যবহার করছেন।

আজিজুল আলম সঞ্চয়/এমএএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।