চার দেশের মধ্যে যোগাযোগের নতুন দিগন্ত সূচিত হয়েছে


প্রকাশিত: ১২:৩৫ পিএম, ৩০ নভেম্বর ২০১৫

নৌপথে কার্গো ও সড়কপথে যাত্রী পরিবহনের মধ্যদিয়ে আগামী বছর থেকে ভূটান, বাংলাদেশ, ভারত ও নেপাল (বিবিআইএন)-এই চারটি দেশের মধ্যে যোগাযোগের নতুন দিগন্ত সূচিত হতে যাচ্ছে।

সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁয়ে এক সেমিনারে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

তিনি বলেন, ২০১৬ সালের জানুয়ারির মধ্যে কার্গো ও যাত্রী পরিবহনে বিবিআইএন’র রাস্তা নিকট প্রতিবেশী এ চার দেশের পারস্পরিক যোগাযোগের জন্য খুলে দেয়া হচ্ছে। এর মধ্যদিয়ে সার্কের মধ্যে উপ-আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার একটি ক্ষেত্র উন্মোচিত হওয়ার পথ সুগম হবে বলে বিশেষজ্ঞরা ধারণা করছেন।

‘মৈত্রী মোটর শোভাযাত্রা’ রোববার ঢাকায় পৌঁছানোর পর সোমবার সকালে ‘আঞ্চলিক যোগাযোগ অবকাঠামো’ নিয়ে বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপালের প্রতিনিধিদের অংশগ্রহণে আয়োজিত এ সেমিনারে ওবায়দুল কাদের বলেন, ‘ভারতের সাথে দীর্ঘ ৬৮ বছরের সন্দেহ, অবিশ্বাস দূর করেই সীমান্ত চুক্তি বাস্তবায়ন করা সম্ভব হয়েছে। আমি বিশ্বাস করি, সীমান্তের সব সমস্যাই আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান করা যাবে।’
 
সকল সন্দেহ-অবিশ্বাস দূর করে সীমান্তের সব বাধা দূর করার আহ্বান জানিয়ে সেতুমন্ত্রী বলেন, ‘আমরা নতুন দিকে যাত্রা শুরু করলাম। শুরুতে কিছু-কিছু সমস্যা হয়তো থাকবে। কিন্তু এসব সমস্যার সমাধান করে আমাদেরকে গন্তব্যে পৌঁছাতে হবে।’

এ মৈত্রী মটর শোভাযাত্রায় চার দেশের ৮০ জন প্রতিনিধি রয়েছেন বলে সংশ্লিষ্টরা বার্তা সংস্থা জানান। শোভাযাত্রাটি বেনাপোল সীমান্ত হয়ে মঙ্গলবার কলকাতা পৌঁছাবে।

এএসএস/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।