সিরিজ বোমা বিস্ফোরণ মামলায় দুইজনের যাবজ্জীবন


প্রকাশিত: ১২:৫১ পিএম, ২৬ নভেম্বর ২০১৫

সারাদেশে জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবির) সিরিজ বোমা বিস্ফোরণের অংশ হিসেবে লালমনিরহাটে বিস্ফোরণের ঘটনায় দায়েরকৃত মামলার ১০ বছর পর রায় ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে লালমনিরহাট জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মিয়া আলী আকবার আজিজি দুই আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

মনিরুজ্জামান ইকবাল ওরফে সেলিম ও মোস্তাফিজার ওরফে মোস্তাক মামুনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ছয় মাসের কারাদণ্ড প্রদান করা হয়। অপর আসামি সাদেকুল ইসলামকে ১০ বছর সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।

আদালত সূত্রে জানা যায়, ২০০৫ সালের ১৭ আগস্ট সকালে সারা দেশে একযোগে সিরিজ বোমা বিস্ফোরণ ঘটায় সঙ্গি সংগঠন জেএমবি। এরই অংশ হিসেবে লালমনিরহাট আদালত চত্ত্বর ও রেলস্টেশন এলাকায় বেশ কিছু বোমার বিষ্ফোরণ ঘটায় সংগঠনটি। এতে গোটা শহরে আতঙ্ক ও উদ্বেগ ছড়িয়ে পড়ে। এ ঘটনায় ওই দিনেই লালমনিরহাট সদর থানার তৎকালীন এসআই আলতাব হোসেন অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে একটি বিস্ফোরক আইনে একটি মামলা দায়ের করেন।

মামলার তদন্ত শেষে পুলিশ ২০০৬ সালের ২৯ অক্টোবর ঠাকুরগাঁও জেলার কাশেয়া গ্রামের আব্দুল জলিলের ছেলে মনিরুজ্জামান ইকবাল ওরফে সেলিম ও লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার বৈরাতী গ্রামের শমসের আলীর ছেলে মোস্তাফিজার ওরফে মোস্তাক মামুনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন।

পরবর্তী সময়ে রাষ্ট্রপক্ষ এই অভিযোগ পত্রের বিরুদ্ধে আদালতে নারাজীর আবেদন করেন। পরে ২০০৭ সালের ২১ শে জুলাই পূর্বের দাখিল করা অভিযুক্ত দুইজনের সঙ্গে চাঁপাইনবাগঞ্জের নবাবগঞ্জ উপজেলার দেবীনগর গ্রামের দাউদ উদ্দিনের ছেলে সাদেকুল ইসলামকে অভিযুক্ত করে একটি সম্পূরক অভিযোগপত্র জমা দেয় পুলিশ। রায় ঘোষণার পর কঠোর নিরাপত্তার মাধ্যমে আসামিদের হাজতে নেয়া হয়।

রবিউল হাসান/এআরএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।