ফখরুলের জামিন স্থগিত : শুনানি ৩০ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:০৯ এএম, ২৬ নভেম্বর ২০১৫

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে আবেদন করেছেন রাষ্ট্রপক্ষ। ওই আবেদনের শুনানি করে চেম্বার বিচারপতির আদালত কোনো আদেশ দেননি।

তবে রাষ্ট্রপক্ষের আবেদন শুনানির জন্য আগামী ৩০ নভেম্বর দিন ঠিক করা হয়েছে। ফলে মির্জা ফখরুলের জামিন আপাতত হচ্ছে না বলে জানিয়েছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আবেদন শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ রাষ্ট্রপক্ষের স্থগিত আবেদন শুনানির দিন ঠিক করে আদেশ দেন।

আদালতের শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যার্টনি জেনারেল মোমতাজ উদ্দিন ফকির। অপরদিকে মির্জা ফখরুলের পক্ষে ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সগীর হোসেন লিয়ন।

এর আগে গত ২৪ নভেম্বর রাজধানীর পল্টন থানার নাশকতার তিন মামলায় মির্জা ফখরুলকে তিন মাসের জামিন দেন হাইকোর্টের একটি বেঞ্চ। এর আগে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. খসরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। এই জামিন আদেশের বিরুদ্ধে আজ চেম্বার আদালতে আবেদন করেন রাষ্ট্রপক্ষ।

গত  ২ নভেম্বর মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন বিষয়ে রুলের শুনানি ২ সপ্তাহের মধ্যে নিষ্পত্তির আদেশ দেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

তার আগে গত ২ নভেম্বর মির্জা ফখরুলকে আত্মসমর্পণ করার নির্দেশ দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। পরের দিন ৩ নভেম্বর মঙ্গলবার মির্জা ফখরুল নিন্ম (বিচারিক) আদালতে আত্মসমর্পণ করতে গেলে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ
দেয় আদালত। তিনি এখন কাশেমপুর কারাগারে রয়েছেন বলে জানান তার আইনজীবী।

গত ২১ জুন মির্জা ফখরুল ইসলামকে কেন স্থায়ী জামিন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্টের একটি বেঞ্চ। রাজধানীর বিভিন্ন থানায় তিন মামলার জামিন আবেদন হাইকোর্টের জারি করা রুল দুই সপ্তাহের মধ্যে
নিষ্পত্তি করার জন্য বলেছেন আদালত।

উষ্কানি ও পরিকল্পনা অনুযায়ী পল্টন ও মতিঝিল এলাকায় হরতালের মধ্যে গাড়ি ভাঙচুরের ঘটনায় গত ৪ ও ৬ জানুয়ারি এসব মামলা দায়ের করে ওই দুই থানা পুলিশ। এর প্রেক্ষিতে গত ৬ জানুয়ারি জাতীয় প্রেসক্লাব থেকে মির্জা ফখরুলকে গ্রেফতার করে পুলিশ।

এফএইচ/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।