স্বাগতিকদের অশ্রুর মধ্যে বর্ণিল সমাপনী


প্রকাশিত: ০৩:৪৪ এএম, ১৩ জুলাই ২০১৪

হতে পারতো মারাকান জুড়ে হলুদের উৎসব। কিন্তু হয়নি। স্বাগতিক ব্রাজিল পারেনি নিজ দেশের মাটিতে বিশ্বকাপের ফাইনালে পৌঁছাতে। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন দেশে চলছে হাহাকার-আহাজারি। ফুটবলারদের করুণ পারফরমেন্সে ব্রাজিল ভাসছে চোখের জলে। তবে রোববার রাতে মারাকানা স্টেডিয়ামে ঠিকই বসবে সাম্বা নাচের আসর। ঝলমলে আলোক সজ্জায় সাজবে ব্রাজিলের সবচেয়ে বড় স্টেডিয়াম। সেখানে নাচ হবে, গান হবে, আতশবাজির ঝলকানিও হবে। ব্রাজিলের হতাশা বাড়িয়ে ফাইনাল খেলবে শত্রু দেশ আর্জেন্টিনা। সঙ্গে ‘ঘাতক জার্মানি’। যে চ্যাম্পিয়ন হবে তার হাতে বিশ্বকাপ ট্রফিটা তুলে দিতে হবে আবার ব্রাজিল প্রেসিডেন্ট দিলমা রওসেফকেই। ব্রাজিলিয়ানদের কি কষ্টের শেষ আছে! কিন্তু তাই বলে রং হারাচ্ছে না ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’র সমাপনী অনুষ্ঠান। মারাকানার মাঠে বর্ণিল এক সমাপনী অনুষ্ঠান দিয়েই বিশ্বকাপ ফুটবলের ২০তম আসরের পর্দা নামছে রোববার রাতে। মঞ্চ প্রস্তুত, আর্টিস্টরা প্রস্তুত, আয়োজকরাও প্রস্তুত-প্রস্তুত হয়ে আছেন আতশবাঁজির কারিগররাও। এখন কেবল সময়ের অপেক্ষা।

উদ্বোধনীর মতো বিশ্বকাপের সমাপনী অনুষ্ঠানটিও সংক্ষিপ্ত সময়ের। আর্জেন্টিনা-জার্মানি ফাইনাল ম্যাচ শুরুর আগের ৩০ মিনিট জুড়ে চলবে চোখ জুড়ানো সমাপনী অনুষ্ঠানটি। ফিফা ও অন্যান্য আন্তর্জাতিক মিডিয়ার দেওয়ার তথ্যানুসারে, ফ্রিডম, সলিডারিটি, প্যাশন এবং ডাইভারসিটি-ফুটবলের এই ৪টি মূল্যের চরিত্রগত রুপ দিয়ে শুরু হবে অনুষ্ঠান। এরপর আসরে অংশ নেওয়া ৩২ দলের বিশেষ করে দুই ফাইনালিস্ট দলের প্রতিনিধির আনুষ্ঠানিক উপস্থিতি ঘটবে সেখানে। এরপর থাকবে ব্রাজিলের ঐতিহ্যবাহী সাম্বা নৃত্য।

সমাপনী অনুষ্ঠানের শেষ অংশে থাকবে গান-বাজনা। গান গাইবেন বিখ্যাত কলম্বিয়ান পপ গায়িকা শাকিরা। বিশ্বকাপের সমপানী অনুষ্ঠানে অংশ নেওয়ায় এটা শাকিরার হ্যাটট্রিক। এর আগে ২০০৬ এবং ২০১০ সালের বিশ্বকাপেও সমাপনী অনুষ্ঠানে ছিলেন তিনি। ররিবার মারাকানায় ‘লা লা লা (বিশ্বকাপ ২০১৪)’ গানটি গাইবেন শাকিরা। তবে শাকিরাই একমাত্র আকর্ষণ নন। সমপানী অনুষ্ঠানে থাকছেন যুক্তরাষ্ট্রের বিখ্যাত হিপ হপ আর্টিস্ট উইক্লেফ জিয়ানলি জিয়ান, মেক্সিকান ও আমেরিকান মিউজিশিয়ান কার্লোস সানতানা, ব্রাজিলিয়ান গায়ক আলেক্সান্দ্রে পিরেজ, আরেক ব্রাজিলিয়ান মিউজিশিয়ান ও গীতিকার কারলিনহোস ব্রাউন। এবারের বিশ্বকাপের অফিসিয়াল সং ‘উই উইল ফাইন্ড অ্যা ওয়ে’ গানটিতে সম্মিলিত ভাবে অংশ নিবেন এই বিখ্যাত শিল্পীরা। অনুষ্ঠানে ব্রাজিলের জনপ্রিয় কিছু গানও স্থান পেযেছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।