টেস্ট ক্রিকেটে ১৫ বছরে বাংলাদেশ


প্রকাশিত: ০৭:৫৫ এএম, ১০ নভেম্বর ২০১৪

১৪ বছর আগে ২০০০ সালে এই দিনে রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট খেলতে নামে বাংলাদেশ। পুরো বাংলাদেশের চোখ সেদিন টেলিভিশন পর্দায়। টস করতে বাঙালী ক্রিকেট মহাতারকা সৌরভ গাঙ্গুলির সঙ্গে মাঠে নামেন আমাদের নাইমুর রহমান। টসে জিতেই প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

বাংলাদেশের ব্যাটসম্যানরা টেস্ট ম্যাচে মোকাবেলা করতে নামছে শ্রীনাথ, জহির খান ও আগারকার, টেন্ডুলকারদের। এক বলও মিস দিতে চায় না দেশের মানুষ। চলতি পথেও কানের কাছে রেডিও নিয়ে শুনছে ধারাভাষ্য। সবার মনে প্রশ্ন, ভারতের বিরুদ্ধে কেমন খেলবে বাংলাদেশ?

ভারতের বোলারদের হতভম্ব বানিয়ে টেস্ট আঙ্গিনায় নবজাতক দলটি প্রথম ইনিংসেই ছুঁয়েছিল ৪০০ রানের মাইলফলক। প্রথম ইনিংসেই টাইগার ব্যাটসম্যানদের একজন শতক ও একজন করে অর্ধশতক করে। আমিনুল ইসলাম বুলবুলের ১৪৫ রানের সেই ইনিংসটি এখনও সমসাময়ীকদের চোখে জীবন্ত। হাবিবুল বাসার করেছিলেন ৭১ রান।

জবাবে ভারত ব্যাট করতে নামলে কারিশমা চলে বাংলাদেশের স্পিনের। নাইমুর রহমান একাই তুলে নেন শচীন টেন্ডুলকার ও সৌরভ গাঙ্গুলির উইকেটসহ মোট ছয় উইকেট। ওই ইনিংসে ভারতকে ২৯ রানের বেশি লিড না দিলেও দ্বিতীয় ইনিংসে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। অপার সম্ভাবনা জাগিয়েও সেদিন টাইগাররা পারলো না ইতিহাসের জন্ম দিতে।

এরপরের পাঁচ বছরের যাত্রা বাংলাদেশের জন্য একেবারেই সুখকর ছিল না। একের পর এক টেস্টে পরাজয়, তবুও টাইগারদের ওপর আশা ছাড়েনি বাংলাদেশের মানুষ। অবশেষে পাঁচ বছরের মাথায় ২০০৫ সালে আসে বহুল প্রতীক্ষিত টেস্ট জয়। অসাধারণ টিম নৈপুণ্য দেখিয়েছিল বাংলাদেশের খেলোয়াড়রা সেই টেস্টে। প্রথম ইনিংসে কোনও শতক ছাড়াই বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৪৮৮। মোহাম্মদ রফিক ও এনামুল হক জুনিয়রের স্পিনজালে আটকা পড়ে জিম্বাবুয়েকে ২২৬ রানের পরাজয় মানতে হয়।

২০০০-২০১৪ সাল পর্যন্ত ৮৭ টেস্টে হার (৭০) ও জয়ের (৬) অনুপাতে বাংলাদেশ অনেক পিছিয়ে থাকলেও এখনকার চিত্র ভিন্ন। বাংলাদেশ নিয়মিতই জয় পাচ্ছে। সর্বশেষ দুই বছরে ১২ টেস্টে বাংলাদেশের জয় তিনটি, চারটি টেস্টে ড্র এবং হেরেছে পাঁচ ম্যাচে।

এখন বাংলাদেশের ব্যাটসম্যানরা নিয়মিত শতক করছে। বল হাতে নাইমুর রহমান দুর্জয় ও মোহাম্মদ রফিকদের উত্তরসূরী সাকিব-তাইজুলরা তাদের ঐতিহ্য ভালোভাবেই ধরে রেখেছেন। মুশফিকের ব্যাট থেকে এসেছে দেশের প্রথম ডাবল সেঞ্চুরিও। আর সাকিব আল হাসানের কথা তো বলারই অপেক্ষা রাখে না। সারাবিশ্বের টেস্ট আঙিনাকে অবাক করে বিশ্বসেরা এই অলরাউন্ডার রেকর্ডের খাতাকে ঢেলে সাজাচ্ছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।