মিয়ানমারে খনিতে ধস : নিহত ৭০


প্রকাশিত: ০৫:৪৬ এএম, ২২ নভেম্বর ২০১৫

উত্তর মিয়ানমারের কাচিন রাজ্যে একটি পান্না খনিতে ভূমিধসে অন্তত ৭০ জন মারা গেছেন। এছাড়া এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরো শতাধিক। শনিবার সন্ধ্যার দিকে খনির আবর্জনার স্তূপ ধসে এ হতাহতের ঘটনা ঘটে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

নিহতদের অধিকাংশই ওই খনির আবর্জনার স্তূপে পান্নার পরিত্যক্ত খণ্ডাংশ খুঁজছিল। রোববার স্থানীয় পান্না ব্যবসায়ী ব্রাং সেং জানান, কাচিন রাজ্যে শনিবার সন্ধ্যার দিকে ধসে পড়া আবর্জনার নিচ থেকে ৭০ জনেরও বেশি মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে। লামাই গাম জা নামে আরেক ব্যবসায়ী জানান, ভূমিধসের ঘটনায় এখনো আরো শতাধিক ব্যক্তি নিখোঁজ রয়েছেন।

অর্ধ শতাব্দী ধরে সেনা শাসনের অধীনে থাকা মিয়ানমারে গণতন্ত্রের যাত্রা শুরু হয়েছে। দারিদ্র কবলিত কাচিন রাজ্যের পাকান্ত এলাকায় দেশটির প্রধান পান্না খনি অবস্থিত। চীন সীমান্তের কাছে কাচিনের এই অঞ্চলটিতে বিশ্বের সর্বোৎকৃষ্ট পান্না পাওয়া যায়। তবে পান্না খনি থেকে উপার্জিত অর্থের অধিকাংশই বিভিন্ন ব্যক্তিগত ব্যবসায়ী ও সাবেক সামরিক শাসকদের পকেটে চলে যায়।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।