তেরশ্রী গণহত্যা দিবস আজ


প্রকাশিত: ০৪:৫৭ এএম, ২২ নভেম্বর ২০১৫

আজ ২২ নভেম্বর। মানিকগঞ্জের ঘিওর উপজেলার তেরশ্রী গণহত্যা দিবস। ১৯৭১ সালের এ দিনে পাকহানাদার বাহিনী ও তার দোসররা তেরশ্রী এস্টেটের জমিদার সিদ্বেশ্বরী প্রসাদ রায় চৌধুরী ও অধ্যক্ষ আতিয়ার রহমানসহ ৪৩ জন নিরীহ গ্রামবাসীকে গুলি করে এবং বেয়নেট দিয়ে খুঁচিয়ে নির্মমভাবে হত্যা করে। এরপর পুরো গ্রামে লুটপাটসহ মানুষের বাড়ি-ঘরে আগুন লাগিয়ে দেয়।

ইতিহাসের নির্মম সাক্ষী তেরশ্রী গণহত্যা দিবস নানা আয়োজনে পালন করছেন গ্রামবাসীসহ বিভিন্ন সংগঠন। এ উপলক্ষে রোববার সকালে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলনসহ কালো ব্যাচ ধারণ করা হয়। সকাল ৮টার দিকে তেরশ্রী শহীদ স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করেন শহীদ পরিবারের সদস্য, উপজেলা প্রশাসন, স্কুল-কলেজের শিক্ষার্থী, রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

এ সময় মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক বীর মুক্তিযোদ্ধা গোলাম মহিউদ্দিন, ঘিওর উপজেলা নির্বাহী অফিসার শাহনাজ আইরীন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুস সালাম, ২২ নভেম্বর উদযাপন কমিটির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল আজিজ মিয়া ও সদস্য সচিব সোমেশ্বর প্রসাদ রায় চৌধুরী প্রমুখ।

পরে শহীদ স্মৃতি স্মম্ভের সামনে তেরশ্রী গণহত্যা দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় বক্তারা যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মো. মুজাহিদের ফাঁসি কার্যকর করায় সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। সেই সঙ্গে অন্যান্য যুদ্ধাপরাধীদের দ্রুত বিচার কাজ শেষ করে রায় বাস্তবায়নের দাবি জানান।

বি.এম খোরশেদ/এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।