ব্রাজিলকে হারিয়ে তৃতীয় স্থানে নেদারল্যান্ডস


প্রকাশিত: ০২:৩৮ এএম, ১৩ জুলাই ২০১৪

জার্মানির বিপক্ষে সেমিফাইনালে ৭-১ গোলে হারের লজ্জা; স্থান নির্ধারণী ম্যাচেও নেদারল্যান্ডসের সামনে অসহায় ছিল স্বাগিতকরা। ৩-০ গোলে হেরে চতুর্থ স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। অন্যদিকে স্বাগতিকদের হারিয়ে তৃতীয় স্থান অর্জন করেছে অরেঞ্জরা। হার না মেনেই বিশ্বকাপ মিশন শেষ করেছে তারা। সেমিফাইনালে টাইব্রেকারে আর্জেন্টিনার কাছে হারলেও বিশ্ব ফুটবলের নিয়মে টাইব্রেকারের হার গণনায় নেওয়া হয় না।

আসরের তৃতীয় দল হওয়ার মর্যাদা আদায়ের মিশনে মাঠে নেমেছিল স্বাগতিক ব্রাজিল। প্রতিপক্ষ গত আসরের রানার্স আপ নেদারল্যান্ডস। ব্রাসিলিয়ার ন্যাশনাল স্টেডিয়ামে স্থান নির্ধারণী ম্যাচটি শুরু হয়েছিল বাংলাদেশ সময় শনিবার রাত ২টায়।

ব্রাসিলিয়ার ন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচের ৩ মিনিটেই গোল পেয়েছে নেদারল্যান্ডস। বল নিয়ে বক্সে ঢোকার সময় নেদারল্যান্ডসের ফরোয়ার্ড আরিয়েন রবেনকে ফেলে দিয়েছেন ব্রাজিলের অধিনায়ক থিয়েগো সিলভা। এ অপরাধের জন্য তাকে হলুদ কার্ড এবং নেদারল্যান্ডসের পক্ষে পেনাল্টির নির্দেশ দিয়েছেন আলজেরিয়ার রেফারি হাইমাওদি। পেনাল্টি থেকে গোল করেছেন রবিন ফন পার্সি। চলতি বিশ্বকাপে পার্সির এটা চতুর্থ গোল। ১৭ মিনিটে ব্যবধান দ্বিগুন করেছেন দালে ব্লাইন্ড। ডানপ্রান্ত দিয়ে রবেনের ক্রসে বল ক্লিয়ার করতে হেড নিয়েছেন ডেভিড লুইস। তার হেডে বক্স থেকে বল রিসিভ করেই শট নিয়েছেন নেদারল্যান্ডসের মিডফিল্ডার ব্লাইন্ড। তার শট ব্রাজিলের গোলরক্ষক হুলিও সিজার কোনো কিছু বুঝে ওঠার আগেই জালে জড়িয়ে যায়। ব্লাইন্ডের এটা প্রথম আন্তর্জাতিক গোল। ২১ মিনিটে ব্যবধান কমানোর সুযোগ এসেছে ব্রাজিলের। বক্সের বাইরে থেকে নেয়া অস্বারের শট নেদারল্যান্ডসের গোলরক্ষক ইয়াসপার সিলেসেন ঝাঁপিয়ে পড়ে বিপদমুক্ত করেছেন। ২-০ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে গিয়েছে ব্রাজিল।

বিরতির পর গোল পরিশোধে মরিয়া হয়ে খেলেছে ব্রাজিল। বেশ চাপিয়ে খেলেছে স্বাগতিকরা। ৬০ মিনিটে ভালো একটি সুযোগও পেয়েছে। প্রায় মধ্য মাঠ থেকে বল পেয়ে দুই ডিফেন্ডারকে কাটিয়ে বক্সে ঢুকে পড়েছেন রামিরেস। তবে এ মিডফিল্ডারের নেয়া শট জাল খুঁজে পায়নি। পরে বেশ কয়েকবার আক্রমণে গিয়েছে ব্রাজিল। কিন্তু গোলের দেখা পায়নি। অন্যদিকে জয় নিশ্চিত ভেবে দ্বিতীয়ার্ধে নেদারল্যান্ডসের খেলোয়াড়রা যেন গোল করতে আগ্রহী ছিল না। ডিফেন্স মজবুত রেখে কাউন্টার অ্যাটকে যাওয়াই তাদের কৌশল ছিল। এ কৌশলও কাজে লেগেছে। ম্যাচের অতিরিক্ত সময়ে আরও একটি গোলের দেখা পেয়েছে নেদারল্যান্ডস। ডানপ্রান্ত দিয়ে বদলী ফুটবলার ডেরিল ইয়ানমাটের ক্রসে জর্জিনিয়া ভাইনালডম বল রিসিভ করেই শট নিয়েছেন। বল ব্রাজিলের গোলরক্ষক হুলিও সিজারের হাতে লেগে জালে জড়িয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।