শ্রীপুরে বিএনপির একক : আ.লীগের একাধিক প্রার্থী মাঠে


প্রকাশিত: ০১:৫৪ পিএম, ১৫ নভেম্বর ২০১৫

তফসিল ঘোষণা না হলেও গাজীপুরের শ্রীপুর পৌরসভায় সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা প্রচার-প্রচারণায় ব্যস্ত হয়ে উঠেছেন। আসন্ন পৌর নির্বাচনকে ঘিরে প্রার্থীরা যাচ্ছেন ভোটারদের দ্বারে দ্বারে। বিশেষ করে দলীয়ভাবে এবং দলীয় প্রতীকে নির্বাচন হবে সরকারের এমন সিদ্ধান্তে প্রার্থীরা চাঙা হয়ে উঠছেন।

ইতোমধ্যে আওয়ামী লীগ ও বিএনপিসহ অন্যান্য দলের সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা দলীয় মনোনয়ন নিশ্চিত করতে দৌঁড়ঝাপ শুরু করেছেন। সম্ভাব্য অধিকাংশ প্রার্থী দলীয় মনোনয়ন লাভের আশায় উপজেলা, জেলা ও কেন্দ্রীয় পর্যায়ের শীর্ষ নেতাদের কাছে তদবির করছেন।

শ্রীপুর পৌরসভায় মেয়র পদে নির্বাচন করবেন বলে প্রচার-প্রচারনা শুরু করেছেন এমন সম্ভাব্য প্রার্থীর সংখ্যা আওয়ামী লীগে ৬ জন, বিএনপি থেকে এখনো পর্যন্ত একজন এবং জাতীয় পার্টি থেকে দুইজনের নাম শোনা যাচ্ছে। তবে কাউন্সিলর প্রার্থীর সংখ্যা ৭০ ছাড়িয়ে গেছে। তারপরও দিন দিন এ সংখ্যা বাড়ছে। সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে প্রার্থীদের প্রচারণা লক্ষ্য করা না গেলেও গত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিরাই এবার মাঠে থাকবেন বলে জানা গেছে।

মেয়র পদে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরা হচ্ছেন, বর্তমান মেয়র ও জেলা শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি আনিছুর রহমান, শ্রীপুর বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদের প্রথম ভিপি ও উপজেলা আওয়ামী লীগের প্রভাবশালী সদস্য আহসানউল্লাহ, শ্রীপুর উপজেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও অধ্যক্ষ নূরুন্নবী আকন্দ, পৌর আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মন্ডল বুলবুল, সাধারণ সম্পাদক সাবেক ছাত্র নেতা শেখ নজরুল ইসলাম, কেন্দ্রীয় যুবলীগের কার্য নির্বাহী কমিটির সহ-সম্পাদক অ্যাডভোকেট হারুন অর রশীদ ফরিদ।

অন্যদিকে, বিএনপির একক প্রার্থী পৌর বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল্লাহ শহীদ। গত প্রায় দুই বছর আগে পৌর নির্বাচনের আলোচনা শুরু হলে বিএনপি তৃণমূলের ভোটে নির্বাচিত হওয়ায় তাকে একক প্রার্থী হিসেবে মনোনয়ন দেন। তফসিল ঘোষণার পর পৌরসভার সীমানা সংক্রান্ত জটিলতার কারণে সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মনোনয়ন জমা দেয়ার দিন হঠাৎ করে নির্বাচন স্থগিত করা হয়।

দুই বছর আগের প্রার্থীই এবারের নির্বাচনে বিএনপির একক প্রার্থী হিসেবে নির্বাচন করবে কিনা জানতে চাইলে শ্রীপুর পৌর বিএনপির সভাপতি অ্যাড. কাজী খান বলেন, এখনো পর্যন্ত পৌর নির্বাচনে একক প্রার্থী হিসেবে শহীদুল্লাহ শহীদ। কেউ যদি দলীয়ভাবে প্রার্থী হওয়ার ইচ্ছা প্রকাশ করে এবং তৃণমূল থেকে পুনরায় প্রার্থী নির্বাচনের জন্য প্রস্তাব করে তবে সেটা বিবেচনা করা দেখা হবে।

জাতীয় পার্টির সম্ভাব্য প্রার্থীরা হচ্ছেন, গাজীপুর জেলা জাতীয় পার্টির সভপাতি বীর মুক্তিযোদ্ধ নূরুল ইসলাম এমএ এবং পৌর জাতীয় পার্টির সভাপতি ও ৪নং ওয়ার্ডের কাউন্সিলর কামরুজ্জামান মন্ডল।

বর্তমান মেয়র আনিছুর রহমান পৌরসভা প্রতিষ্ঠার পর থেকে মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন। এবার তিনি দলীয় প্রার্থী হবেন নাকি স্বতন্ত্র প্রার্থী হবেন তা এখনও পরিষ্কার নয়। পৌরসভা প্রতিষ্ঠার পর থেকে মেয়র হিসেবে জয়লাভ করে নিজের ইমেজ কাজে লাগানোর চেষ্টা করছেন। তিনি নির্বাচনে মেয়র প্রার্থী হচ্ছেন, এটা পুরোপুরি নিশ্চিত।

শ্রীপুর বিশ্ববিদ্যালয় কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নূরুন্নবী আকন্দ গণতান্ত্রিক ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর পরিচালক এবং শ্রীপুর প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা ও বর্তমান সভাপতি।

শিক্ষক ও সাংবাদিকতার পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ডে নিজেকে নিয়োজিত রেখেছেন। দল মনোনয়ন দিলে পৌরবাসীর সমর্থন নিয়ে তিনি নির্বাচনে অংশগ্রহণ করবেন বলে জানান।

শেখ নজরুল ইসলাম শ্রীপুর বিশ্ববিদ্যালয় কলেজে শাখা ছাত্র সংসদের (ছাত্রলীগ মনোনীত) সাবেক জিএস এবং পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। গত নির্বাচনে তিনি আওয়ামী লীগের সমর্থন নিয়ে দ্বিতীয় হয়েছিলেন। তিনি আওয়ামী লীগের দলীয় মনোনয়নে নির্বাচন করবেন বলে জানিয়েছেন। গত নির্বাচনে পরাজিত হওয়ার পর থেকেই নির্বাচনের জন্য পৌরসভার অলিগলি চষে বেড়াচ্ছেন।

অ্যাড. হারুন অর রশীদ ফরিদ গাজীপুরের ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ শাখা ছাত্র সংসদের (ছাত্রলীগ মনোনীত) সমাজকল্যাণ সম্পাদক এবং শ্রীপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এবং কেন্দ্রীয় যুবলীগের কার্য নির্বাহী কমিটির সহ-সম্পাদক। সাবেক এ ছাত্রনেতা পৌরসভার ৭, ৮ ও ৯নং ওয়াডের্র প্রতি বাড়ি বাড়ি বিদ্যুৎ সংযোগ দেয়া ও রাস্তাঘাটের উন্নয়নসহ এলাকার বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ডে নিজেকে নিয়োজিত রেখেছেন।

বিএনপির একক প্রার্থী শহিদুল্লাহ শহীদ জানান, পুরোনো সব গ্লানি মুছে নতুন নেতৃত্বে সন্ত্রাস, দুর্নীতি, মাদক, জমি দখল, চাঁদাবাজি ও ইভ টিজিংয়ের মতো সব অসামাজিক কাজ দূর করে একটি আধুনিক সবুজ শহর গড়ে তোলা হবে।

আমিনুল ইসলাম/এআরএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।